সেপ্টেম্বর ২২, ২০২১
মানচিত্র
রাজনীতি

খালেদা জিয়াকে ‘গৃহবন্দি’ বলায় ব্রিটিশ পার্লামেন্টকে চিঠি পাঠাচ্ছে সরকার

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে করা প্রতিবেদনের বিষয়ে ঢাকায় নিযুক্ত যুক্তরাজ্যের ভারপ্রাপ্ত হাইকমিশনার জাভেদ প্যাটেল খালেদা জিয়াকে ‘গৃহবন্দি’ বলায় ব্রিটিশ পার্লামেন্টকে চিঠি পাঠাচ্ছে সরকার। সোমবার (১২ জুলাই) দুপুরে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এ তথ্য জানান।

এর আগে গত রবিবার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এক বিজ্ঞপ্তি মাধ্যমে যুক্তরাজ্যের ভারপ্রাপ্ত হাইকমিশনার জাভেদ প্যাটেলকে তলব করা হয়।

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে যুক্তরাজ্যের বার্ষিক মানবাধিকার প্রতিবেদনের কিছু অংশে বিভ্রান্তিকর মন্তব্য করা হয়েছে বলে মন্ত্রণালয়ের অভিযোগ। বিশেষ করে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে ‘গৃহবন্দি’ হিসেবে ওই প্রতিবেদনে মন্তব্য করা চরম বিভ্রান্তিমূলক, তা ব্রিটিশ দূতকে স্পষ্টভাবে জানিয়ে দেয়া হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের বলেন, তাদের উচিত এই ধরনের প্রাকটিস বন্ধ করা। কোনো দেশ ফেরেশতা নয়, কিন্তু কাউকে খামোখা দোষারোপ করা নিম্ন মন-মানসিকতার পরিচায়ক বলে অভিহিত করেন তিনি। যুক্তরাজ্যের ওই রিপোর্ট তথ্য নির্ভর নয়। নিজের দেশের অবস্থা ভালো করতে পারে না, কিন্তু অন্যদের উপদেশ দেয় জানিয়ে তিনি বলেন, গঠনমূলক তথ্য দিলে সেটি কাজে আসবে, কিন্তু বানোয়াট তথ্য দিলে সেটি কোনো উদ্দেশ্যমূলকভাবে দেয়া হয়েছে বলে সবাই মনে করবে। তিনি বলেন, তারা উপদেশ দিতে আসে, কিন্তু এটি গ্রহণযোগ্য নয়।

মানচিত্র ২৪

Related posts

৫৬টি পৌরসভায় আওয়ামী লীগের মনোনয়ন পেলেন যারা

Labonno

মির্জা ফখরুল: আওয়ামী লীগ গণতন্ত্রকে বারবার হত্যা করেছে

Sakib

চন্দ্রিমা উদ্যানের কবরে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়ার ‘লাশ নেই :মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী

sahadat Hossen

Leave a Comment

Translate »