জুলাই ৩০, ২০২১
মানচিত্র
আন্তর্জাতিক

ভারতীয় পণ্য রপ্তানির চতুর্থ স্থানে বাংলাদেশ

চলতি বছরের প্রথম তিন মাসে রপ্তানির পরিমাণের বিচারে হংকংকে পিছনে ফেলে ভারতের রফতানি গন্তব্য দেশের তালিকায় এখন চতুর্থ স্থানে উঠে এসেছে বাংলাদেশ। এ সময়ে বাংলাদেশে ভারতের রপ্তানি একলাফে ৪৬ শতাংশ বেড়েছে। ভারতীয় কৃষিপণ্য়ের চাহিদা বৃদ্ধি, সহজ পরিবহণ এবং নয়াদিল্লির কূটনৈতিক প্রচেষ্টার ফলেই তা সম্ভব হয়েছে বলে মত বিশেষজ্ঞদের।

২০২১ সালের জানুয়ারি থেকে মার্চের মধ্যকার ত্রৈমাসিকে বাংলাদেশে ৩ দশমিক ১৬ বিলিয়ন ডলার পরিমাণের পণ্য রপ্তানি করেছে ভারত। বার্ষিক ভিত্তিতে যা ৪৬ শতাংশ বেশি। এই তালিকার শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। তারপরেই পর্যায়ক্রমে রয়েছে চিন, সংযুক্ত আরব আমিরাত, বাংলাদেশ এবং হংকং।

জানুয়ারি থেকে মার্চের মধ্যকার ত্রৈমাসিকে মার্কিন যুক্তরাষ্ট্রে ১৫ দশমিক ৪১ বিলিয়ন ডলার পরিমাণের পণ্য রপ্তানি করেছে ভারত। এই সময়কালে চিনে ৫ দশমিক ৯২ বিলিয়ন ডলার পরিমাণের পণ্য রপ্তানি করেছে ভারত। এবং সংযুক্ত আরব আমিরাতে একই সময়ে ৫ দশকি ৩৪ বিলিয়ন ডলার পরিমাণের পণ্য রপ্তানি করেছে ভারত। এরপরই তালিকায় রয়েছে বাংলাদেশ।

২০২০-২১ অর্থবর্ষে ভারত থেকে বাংলাদেশে কৃষিপণ্যের রপ্তানি বাড়ে ৯৫ দশমিক ৯৩ শতাংশ। এদিকে গতবছর চালের আমদানি শুল্ক কমিয়ে এনেছে বাংলাদেশ। আগে যে শুল্ক ছিল ৬২ দশকি ২৫ শতাংশ। তা কমিয়ে আনা হয় ২৫ শতাংশে। এর ফলে বাংলাদেশে ভারতীয় চাল রপ্তানি বাড়ে অনেকটা। রেল, সড়কপথে খুব সহজেই পণ্য ভারত থেকে পৌঁছে দেওয়া যায় বাংলাদেশে। সেই বিষয়টিও দুই দেশের ব্যবসায়িক সম্পর্ক উন্নতি করার পক্ষে বড় কারণ হয়ে দাঁড়িয়েছে।

মানচিত্র ২৪

Related posts

যুক্তরাষ্ট্রের কংগ্রেসের কমিটি থেকে মার্জরি টেইলর গ্রেইন বহিষ্কার

srabon

সৌদি আরব নিয়ে বাইডেনের সিদ্ধান্ত আজ

Shahidul Islam

বিশ্বব্যাপী মৃতের সংখ্যা বেড়ে প্রায় ৩০ লাখ ৪৩ হাজার

Maydul Islam

Leave a Comment

Translate »