জুলাই ৩০, ২০২১
মানচিত্র
বাংলাদেশ

চলতি বছরই আইএলও কনভেনশন- ১৩৮ অনুস্বাক্ষর করবে বাংলাদেশ

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন, চলতি বছরের মধ্যে চাকরির সর্বনিম্ন বয়স সংক্রান্ত আইএলও কনভেনশন- ১৩৮ অনুস্বাক্ষর করবে বাংলাদেশ। এ কনভেনশন অনুস্বাক্ষরের মাধ্যমে আইএলও এর ৮টি কোর কনভেনশনই অনুস্বাক্ষরকারী দেশ হবে বাংলাদেশ।
বুধবার (১৬ জুন) সন্ধ্যায় আন্তর্জাতিক শ্রম সম্মেলনের ১০৯তম অধিবেশনের প্ল্যানারি সেশনে ভার্চুয়ালি বক্তব্যে তিনি এ কথা বলেন।
শ্রম প্রতিমন্ত্রী বলেন, সরকার শ্রমমান উন্নয়ন এবং শ্রমিকদের কর্মস্থলের নিরাপত্তার বিষয়ে আইএলও এবং জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের মালিক ও শ্রমিকদের সংগঠনের সঙ্গে পরামর্শ করে একটি সময়োপযোগী ও যথোপোযুক্ত রোডম্যাপ তৈরি করছে। শ্রম অভিযোগ এবং শিল্প বিরোধ দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে আরো চারটি শ্রম আদালত প্রতিষ্ঠার উদ্যোগ নেওয়া হয়েছে। গত বছর তিনটি নতুন শ্রম আদালত প্রতিষ্ঠা করা হয়েছে বলে জানান।

শ্রম প্রতিমন্ত্রী তার বক্তৃতায় করোনা মহামারি মোকাবিলা করে দেশের জনগণের জীবনমান বজায় রাখতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৩১ দফা নির্দেশনাসহ সরকারের গৃহীত পদক্ষেপের কথা তুলে ধরেন।
তিনি বলেন, সরকার কোভিড-১৯ মোকাবিলা এবং অর্থনীতি পুনরুদ্ধার প্যাকেজের আওতায় ১৫.১১ বিলিয়ন মার্কিন ডলার বরাদ্দ দিয়েছে। এর মধ্যে শ্রমিকদের বেতন ভাতা নিশ্চিতে বরাদ্দ দেওয়া হয়েছে এক বিলিয়ন ডলার। এছাড়া এবছর সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় ১২.৬৭ বিলিয়ন মার্কিন ডলার বরাদ্দের কথা উল্লেখ করেন। যা জিডিপির ৪.২১ শতাংশ। করোনা মহামারি থেকে অন্তর্ভুক্তিমূলক, স্থিতিশীল ও টেকসই পুনরুদ্ধারে সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান জানান তিনি।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, করোনা মোকাবিলায় প্রধানমন্ত্রীর নির্দেশনা মেনে শ্রম মন্ত্রণালয় সারা দেশে মাঠ পর্যায়ে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর এবং শ্রম অধিদপ্তরের কর্মকর্তা, মালিক ও শ্রমিক প্রতিনিধিদের সমন্বয়ে ২৩টি বিশেষ ক্রাইসিস ম্যানেজমেন্ট কমিটি গঠন করে। কমিটির সদস্যরা আইএলও এর সহযোগিতায় তৈরি করা পেশাগত স্বাস্থ্য সুরক্ষা নির্দেশিকা ও সচেতনতা বৃদ্ধিমূলক পোস্টার কারখানা পর্যায়ে বিলি করেছে। শ্রমিকদের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে এ অধিদপ্তরের চিকিৎসকদের মাধ্যমে টেলিমেডিসিন সেবা প্রদান কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।
প্রতিমন্ত্রী বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে তাকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন। তিনি সম্প্রতি ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের বর্বরোচিত হামলার তীব্রভাবে নিন্দা জানান। ফিলিস্তিনিদের স্বাধীনতা, সার্বভৌমত্ব ও টেকসই ফিলিস্তিন প্রতিষ্ঠায় বাংলাদেশের সমর্থন পুনর্ব্যক্ত করেন।
এসময় মন্ত্রণালয়ের সচিব কে এম আব্দুস সালাম সহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Related posts

বিএনপির প্রার্থী কোনও ভোট পাননি ৯ কেন্দ্রে!

Maydul Islam

একটি বাঘাইড়ের দাম সাড়ে ৪২ হাজার টাকা

srabon

শনিবার রাতে আসছে ২০ লাখ সিনোফার্মের টিকা

Shahidul Islam

Leave a Comment

Translate »