মে ৮, ২০২১
মানচিত্র
আন্তর্জাতিক

মার্কিন নিষেধাজ্ঞায় পাকিস্তানি ব্যক্তি-প্রতিষ্ঠান

যুক্তরাষ্ট্রে সাইবার হামলায় রাশিয়ার সঙ্গে কাজ করায় যে ৩২টি প্রতিষ্ঠান ও ব্যক্তির বিরুদ্ধে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নিষেধাজ্ঞা দিয়েছেন, তার মধ্যে ১০টিই পাকিস্তানের করাচি ও লাহোরভিত্তিক। মার্কিন সরকারি বিবৃতিতে এমন তথ্য জানা গেছে।
বৃহস্পতিবার (১৫ এপ্রিল) ১০ রুশ কূটনীতিককে বহিষ্কার ও তিন ডজন ব্যক্তি এবং প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছেন বাইডেন।-খবর ডন অনলাইনের

২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপ ও মার্কিন কেন্দ্রীয় সংস্থাগুলোতে সাইবার হামলার দায়ে এই সাজা দেওয়া হয়েছে।

নিষেধাজ্ঞায় থাকা ব্যক্তি ও প্রতিষ্ঠানকে শনাক্ত করে শুক্রবার একটি বিবৃতিতে দিয়েছে মার্কিন রাজস্ব বিভাগ।

এতে কয়েকজন পাকিস্তানি নাগরিকের নাম রয়েছে। যাদের মধ্যে লাহোরের আহমেদ বা শাহজাদও রয়েছেন, জন্ম ১৯৮৭ সালের ১৪ ডিসেম্বর। তার জাতীয় পরিচয়পত্র নম্বর দেখানো হয়েছে #৩৪২০২০৪৬৮৮১৭৯। তালিকায় বেশ কয়েকটি ইমেইলও উল্লেখ করা হয়েছে।

মার্কিন বিবৃতিতে বলা হয়, তার বিরুদ্ধে ২০১৮ সালের নির্বাহী আদেশ সাইবার২, নির্বাচন ইও১৩৮৪৮-এর অধীন মামলা করা হয়েছে। মার্কিন নির্বাচনে বিদেশি হস্তক্ষেপের অভিযোগে এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

আরেকজনের নাম হাসনাইন, তিনি করাচিভিত্তিক। ১৯৮৭ সালের ৩০ ডিসেম্বর জন্মগ্রহণ করেন। তার জাতীয় পরিচয়পত্র নম্বর—#৪২২০১০৬১৫১৪০১। তার বিরুদ্ধেও মার্কিন নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগ আনা হয়েছে।

আর কোম্পানির মধ্যে রয়েছে, করাচিভিত্তিক ফ্রেশ এয়ার ফার্মহাউস। নিষেধাজ্ঞায় থাকা করাচিভিত্তিক আরেকটি প্রতিষ্ঠান লাইকওয়াইজ। করাচির জামশেদ কোয়ার্টার্স-এ এটির অবস্থান।

এমন বেশ কয়েকজন পাকিস্তানি নাগরিক ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন গণমাধ্যমে বলা হয়েছে, রুশ প্রেসিডডেন্ট ভ্লাদিমির পুতিনকে লক্ষ্যবস্তু বানিয়ে বাইডেনের দ্বিতীয় দফার নিষেধাজ্ঞা আগের তুলনায় আরও কঠোর ও ব্যাপক।

Related posts

ভারতে বাস খালে পড়ে ৩৭ জনের মৃত্যু

Labonno

শপথ নিয়েই টুইট করলেন বাইডেন-কামালা

Rabbi Hasan

যুক্তরাষ্ট্রের পর গণহারে করোনা টিকা মেক্সিকো, চিলি ও কোস্টারিকায়

zilian

Leave a Comment

Translate »