জুন ১৮, ২০২১
মানচিত্র
বাংলাদেশ

হাট-বাজারে জীবিত বন্যপ্রাণী বিক্রি বন্ধের আহ্বান

হাট-বাজারে জীবিত বুনো স্তন্যপায়ী প্রাণীর বিক্রি বন্ধে বিভিন্ন দেশকে আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ আন্তর্জাতিক সংস্থাগুলো।

সতর্ক করে দিয়ে তারা বলেছে, মানবদেহে সংক্রমিত হওয়া ৭০ শতাংশের বেশি সংক্রামক রোগের উৎস এসব বন্য প্রাণী। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এমন খবর দিয়েছে।

সার্স-কভ-২ ভাইরাসের উৎস খুঁজতে চীনের উহানে তদন্তে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নেতৃত্বে মিশনের পরে বিশ্ব খাদ্য ব্যবস্থা নিরাপদ ও টেকসই রাখতেই এই নির্দেশনা দেওয়া হয়েছে।

জানুয়ারি-ফেব্রুয়ারির ওই মিশনের নেতৃত্ব দেওয়া বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মকর্তা পিটার বেন এমবারেক বলেন, ‘এই নির্দেশনা প্লাস অন্যান্য সুপারিশ পশুপাখির সংস্পর্শ থেকে ছড়িয়ে পড়া রোগের ঝুঁকি কমাতে অবদান রাখবে।’

বিভিন্ন দেশের কর্তৃপক্ষের প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা, বিশ্ব প্রাণী স্বাস্থ্য সংস্থা (ওআইই) ও জাতিসংঘের পরিবেশ কর্মসূচি (ইউএনইইপি) আহ্বান জানিয়ে বলছে, খাদ্য ও প্রজননের জন্য বুনো স্তন্যপায়ী প্রজাতির প্রাণি জীবন্ত ধরে বিক্রি করার বাণিজ্য বন্ধ করতে হবে। এটি জরুরি ভিত্তিতে করতে হবে। নতুবা বিধিমালা কার্যকর করতে হবে এবং পর্যাপ্ত ঝুঁকি মূল্যায়ন প্রয়োগ করতে হবে।

তারা জানায়, মানবদেহে আসন্ন ৭০ শতাংশেরও বেশি সংক্রামক রোগের বাহক প্রাণী, বিশেষ করে বুনো প্রাণী।

মানুষের খাবার হিসেবে বন্যপ্রাণীর বাণিজ্য গত বছর নিষিদ্ধ ঘোষণা করেছে চীন। কিন্তু রোগপ্রবণ প্রজাতির লালন-পালনের ফাঁকফোকর রেখে দিয়েছে বিশ্বের দ্বিতীয় শীর্ষ অর্থনীতির দেশটি।

করোনার প্রথম মানবসংক্রমণের স্থান হুনান মার্কেটে গিয়েছিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার নেতৃত্বাধীন টিম। তারা জানান, আরেকটি প্রাণির মাধ্যমে বাদুর থেকে এই রোগ সম্ভবত মানবশরীরে ছড়িয়েছে।

নির্দেশনায় বলা হয়, যখন এসব মার্কেটে জ্যান্ত প্রাণী বিক্রি ও জবাই করার অনুমোদন দেওয়া হয়, তখন মারাত্মক কিছু সমস্যার দেখা দেয়। ‍বুনো প্রাণী খাঁচায় কিংবা খোঁয়াড়ে রাখা হলে সেগুলোকে জবাই করে পরিচ্ছন্ন ও প্রস্তুত করার সময় এগুলোর শরীরের তরল পদার্থ ও আবর্জনা থেকে স্থানটি দূষিত হয়ে যায়। এছাড়া কর্মী ও ক্রেতাদের মধ্যে রোগব্যাধি ছড়িয়ে পড়ে।

Related posts

ডিএনসিসির বিশেষ মশক নিধন অভিযানে একাশি হাজার টাকা জরিমানা

Shahidul Islam

বিশ্বের মানব উন্নয়ন সূচকে বাংলাদেশ আরও দুই ধাপ এগিয়েছে

Labonno

আজ বেগম রোকেয়া দিবস

Labonno

Leave a Comment

Translate »