এপ্রিল ১৭, ২০২১
মানচিত্র
জীবনধারা

ব্যাংকিং খাতে ঋণের সঠিক ব্যবহার

ব্যাংকিং খাতে ঋণের সঠিক ব্যবহার নিশ্চিত ও ঋণ প্রবাহ ঠিক রাখার ওপর জোর দিয়েছে বাংলাদেশ ব্যাংক। আর্থিক প্রতিষ্ঠানখাতে সুশাসন ফিরিয়ে আনতে এবং ঋণের সঠিক ব্যবহার নিশ্চিত করতে ৭টি নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাং
 রোববার (২৮ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে।

দেশে আর্থিক প্রতিষ্ঠানগুলোর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের কাছে পাঠানো নির্দেশনায় সুশাসন রক্ষায় আর্থিক প্রতিষ্ঠানের বিতরণ করা ঋণের সদ্ব্যবহার নিশ্চিত, সরেজমিন পরিদর্শন, তদারকির কার্যক্রম বাড়াতে তাগিদ দেওয়া হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের জারি করা সার্কুলারের নির্দেশনার প্রথমটিতে বলা হয়েছে, যে উদ্দেশে ঋণ দেওয়া হয়েছে বা হবে, সেই ঋণ সদ্ব্যবহার নিশ্চিত করতে নিয়মিত তদারকি করতে হবে।

দ্বিতীয় শর্তে বলা হয়েছে,  কিস্তিভিত্তিক প্রকল্প ঋণের ক্ষেত্রে আগের কিস্তির সদ্ব্যবহার সম্পর্কে নিশ্চিত হয়ে পরবর্তী কিস্তি ছাড় করতে হবে।

তৃতীয় শর্তে বলা হয়েছে, যে খাতে বিনিয়োগের জন্য ঋণ দেয়া হয়েছে, ওই ঋণের অর্থ অন্য খাতে ব্যবহার হলে তার কারণ উদঘাটনসহ তা রোধে তাৎক্ষণিক ব্যবস্থা নিতে হবে।

চতুর্থ শর্তে বাংলাদেশ ব্যাংক বলছে, একটি ঋণের অর্থ দিয়ে কোনোভাবেই অপর ঋণ বিনিয়োগের দায় পরিশোধ বা সমন্বয় করা যাবে না।

সার্কুলারের পঞ্চম শর্তে ঋণের সদ্ব্যবহার নিশ্চিত করা এবং তদারকির বিষয়টি প্রতিষ্ঠানের অভ্যন্তরীণ ঋণ নীতিমালায় অর্ন্তভুক্ত করার নির্দেশনা দেয়া হয়েছে।

ষষ্ঠ শর্তে ঋণের সদ্ব্যবহার নিশ্চিত করার লক্ষ্যে প্রতিষ্ঠানের অভ্যন্তরীণ পরিদর্শন প্রতিবেদন প্রণয়ন এবং তা সংশ্লিষ্ট ঋণ নথিতে সংরক্ষণ করার নির্দেশনা রয়েছে বাংলাদেশ ব্যাংকের।

সপ্তম শর্তে ঋণের সদ্ব্যবহার সংক্রান্ত সরেজমিন পরিদর্শনে কোনো গুরুতর অনিয়ম দেখা গেলে তা তাৎক্ষণিক বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগকে জানাতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক।

আর্থিক প্রতিষ্ঠান আইন, ১৯৯৩ এর ১৮(ছ) ধারার ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হয়েছে, যা অবিলম্বে কার্যকর হবে বলে সার্কুলারে উল্লেখ করা হয়েছে।

Related posts

মেক্সিকোতে বন্দুকধারীদের গুলিতে ১১ জন নিহত

srabon

ঘরেই তৈরি করুন তান্দুরি চিকেন

Labonno

ফিটনেসে কালো কফি বা চায়ের  গুনাগুন 

farah pushpita

Leave a Comment

Translate »