অক্টোবর ১৬, ২০২১
মানচিত্র
শিক্ষা

ঢাবির আবাসিক হলে থেকেই পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন শিক্ষার্থীরা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আবাসিক হলে থেকেই পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন স্নাতক ও স্নাতকোত্তর শেষ বর্ষের শিক্ষার্থীরা। পরীক্ষা শুরুর দিন থেকে শেষ দিন পর্যন্ত হলে প্রবেশের অনুমতি দেয়া হচ্ছে এসব শিক্ষার্থীকে। তবে এক্ষেত্রে হলে প্রবেশ করতে তাদের দেখাতে হবে অনার্স ও মাস্টার্স শেষ বর্ষের ফাইনাল পরীক্ষার প্রবেশপত্র।

সোমবার (১৫ ফেব্রুয়ারি) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিগতিশীল বিভিন্ন ছাত্র সংগঠনের নেতাদের নিয়ে পরিবেশ পরিষদের এক সভা শেষে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ বিভাগ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সভায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সভাপতিত্ব করেন। এছাড়া উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. রহমত উল্লাহ, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূঁইয়াসহ ক্যাম্পাসে বিভিন্ন ছাত্র সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

সভায় জানানো হয়, অমর একুশে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে জনসমাগম এড়ানোর জন্য এ বছর সংগঠন পর্যায়ে একটি ব্যানারের অধীনে সর্বোচ্চ পাঁচজন এবং ব্যক্তি পর্যায়ে সর্বোচ্চ দুজন শহীদ বেদিতে পুষ্পস্তবক অর্পণ করতে পারবেন। এক্ষেত্রে সবাইকে স্বাস্থ্যবিধি অনুসরণ ও সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে এবং মাস্ক পরিধান করতে হবে।

এছাড়া পরীক্ষার সময়সূচি অনুযায়ী অগ্রাধিকার ভিত্তিতে শুধু মাস্টার্স ও অনার্স শেষ বর্ষের আবাসিক শিক্ষার্থীদের আগামী ১৩ মার্চ থেকে পর্যায়ক্রমে হলে থাকার সুযোগ দানের সিদ্ধান্তটি সভায় চূড়ান্ত করা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ বিভাগের পরিচালক অধ্যাপক মাহমুদ আলম জানান, শুধুমাত্র অনার্স ও মাস্টার্স শেষ বর্ষের ফাইনাল পরীক্ষার শিক্ষার্থীরাই হলে থাকার এই সুযোগ পাবেন। একই সময়ে অন্যান্য বর্ষের পরীক্ষা চললেও তারা এ সুযোগ পাচ্ছে না। কোভিড-১৯ এর কারণে স্বাস্থ্যবিধির বিষয়টি মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তিনি জানান, দ্রুত সময়ের মধ্যে সকল বর্ষ ও বিভাগের পরীক্ষা শেষ করার সিদ্ধান্ত রয়েছে।

এদিকে সভায় জানানো হয়, পরীক্ষার প্রবেশপত্রধারী সংশ্লিষ্ট আবাসিক শিক্ষার্থীরা শুধু পরীক্ষা চলাকালে হলে অবস্থান করতে পারবেন এবং পরীক্ষা শেষ হলেই হল ত্যাগ করবেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সুষ্ঠু, সুশৃঙ্খল ও নিয়মতান্ত্রিকভাবে এসব উদ্যোগ বাস্তবায়নের ক্ষেত্রে ক্যাম্পাসে প্রগতিশীল বিভিন্ন ছাত্র সংগঠনের নেতাদের সহযোগিতা চান। ছাত্র সংগঠনের নেতারা এসব উদ্যোগ গ্রহণের জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান এবং এ বিষয়ে সহযোগিতার আশ্বাস দেন।

Related posts

কমানো হচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠান পরিচালনা কমিটির ক্ষমতা

Labonno

বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা পেছাতে পারে দুই মাস

Shahidul Islam

প্রথম ডোজ টিকা নিয়ে হলে উঠতে হবে শিক্ষার্থীদের

Shahidul Islam

Leave a Comment

Translate »