অক্টোবর ১৬, ২০২১
মানচিত্র
বাংলাদেশ

দেশের বাজারে আবারও বাড়তে যাচ্ছে সোনার দাম

দেশের বাজারে আবারও বাড়তে যাচ্ছে সোনার অলংকারের দাম। তবে এবার আন্তর্জাতিক বাজারের সঙ্গে দামের সমন্বয় করার জন্য দাম বাড়ছে না।এবার বাড়ছে মূল্য সংযোজন কর (ভ্যাট) ও মজুরিসহ সোনার অলংকারের দাম নির্ধারণ করার জন্য। এ বিষয়ে প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি- বাজুস।

গত বুধবার (৩ ফেব্রুয়ারি) রাজধানীর একটি মিলনায়তনে দেশের সোনা ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন জুয়েলার্স সমিতির সভাপতি এনামুল হক খানের সভাপতিত্বে অতিরিক্ত সাধারণ সভা এ সিদ্ধান্তের কথা জানানো হয়। এসময়, সংগঠনটির সমিতির কেন্দ্রীয় ও জেলা কমিটির সদস্য ও সাধারণ সোনা ব্যবসায়ীরা অংশ নেন। নতুন নিয়মে স্বর্ণালঙ্কারের দাম নির্ধারণের বিষয়ে চলতি মাসের মধ্যেই চূড়ান্ত সিদ্ধান্ত হতে পারে বলেও জানিয়েছে সংগঠনটি।

সোনা ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা যায়, এ সিদ্ধান্ত কার্যকর হলে প্রতিভরিতে সোনার দাম বাড়বে ৬ হাজার ৬শ’ টাকা।

তারা জানান, বর্তমানে দেশের বাজারে ২২ ক্যারেটের প্রতি গ্রাম সোনার দাম ৬ হাজার ২৩০ টাকা। এর সঙ্গে মজুরি বাবদ যোগ হবে আড়াইশ’ টাকা। অর্থাৎ মজুরিসহ এক গ্রাম সোনার অলংকারের দাম দাঁড়ায় ৬ হাজার ৪৮০ টাকা। এর ওপর ৫ শতাংশ হারে ভ্যাট আসে ৩২৪ টাকা। অর্থাৎ মজুরি ও ভ্যাটসহ এক গ্রাম সোনার অলংকারের দাম দাঁড়ায় ৬ হাজার ৮০৪ টাকা। এই হিসাবে (ভরি সমান ১১.৬৬৪ গ্রাম) ২২ ক্যারেটের এক ভরি সোনার অলংকারের দাম পড়বে ৭৯ হাজার ৩৬১ টাকা। বর্তমানে দেশের বাজারে এক ভরি সোনার অলংকারের দাম ৭২ হাজার ৬৬৬ টাকা।

বাজুসের ওই সভায় সভাপতিত্ব করেন সংগঠনটির সভাপতি এনামুল হক খান। সভায় বাজুসের কর্ম পরিকল্পনা তুলে ধরেন সংগঠনটির সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগারওয়ালা। এসময়, ভ্যাটের হার কমানো ও অসাধু ভ্যাট কর্মকর্তাদের দৌরাত্ম্য বন্ধ সরকারের হস্তক্ষেপ করেন বাজুস নেতারা।

Related posts

শিক্ষকের ওপর সন্ত্রাসী হামলা

Labonno

জলাবদ্ধতা নিরসনের প্রত্যয় নিয়ে কাজ করুন কাউন্সিলরদের প্রতি মেয়রের আহবান

Shahidul Islam

বাংলাদেশ-ভারত যুগান্তকারী মুহূর্ত অতিক্রম করছে: শেখ হাসিনা

Labonno

Leave a Comment

Translate »