অক্টোবর ১৬, ২০২১
মানচিত্র
আন্তর্জাতিক

কাশ্মিরিদের স্বাধীনতা দেওয়া হবে বলে মন্তব্য করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান

চাইলে কাশ্মিরিদের স্বাধীনতা দেওয়া হবে বলে মন্তব্য করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। শুক্রবার (৫ ফেব্রুয়ারি) কাশ্মির সংহতি দিবস উপলক্ষে দেওয়া এক ভাষণে তিনি এ প্রতিশ্রুতি দেন।
১৯৪৭ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা পাওয়ার পর কাশ্মির ইস্যুতে তিন বার যুদ্ধে জড়িয়েছে ভারত ও পাকিস্তান। উভয় দেশই কাশ্মিরকে নিজেদের দেশের অংশ বলে দাবি করে আসছে। ১৯৪৮ সালে কাশ্মির প্রশ্নে গণভোটের প্রস্তাব দিয়েছিল জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। ওই প্রস্তাবে কাশ্মিরিদের ভারত কিংবা পাকিস্তানের সঙ্গে যোগ দেওয়ার বিষয়টি বেছে নিতে বলা হয়েছিল। তবে এর বিকল্প হিসেবে স্বাধীনতা বেছে নেওয়ার সুযোগ রাখা হয়নি।

কাশ্মির সংহতি দিবস উপলক্ষে শুক্রবার কোটলি শহরে দেওয়া ভাষণে ইমরান খান এই অঞ্চলের বাসিন্দাদের আত্মনিয়ন্ত্রণের অধিকার দেওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন।

এ সময় ভাষণে তিনি বলেন, আপনারাই আপনাদের ভবিষ্যতের ব্যাপারে সিদ্ধান্ত নেবেন। আল্লাহর ইচ্ছায় কাশ্মিরের জনগণ পাকিস্তানের পক্ষে তাদের সিদ্ধান্ত নিলে আমি ঘোষণা করছি, আপনারা স্বাধীনতা নাকি পাকিস্তানের অংশ হওয়াকে বেছে নিবেন সেই সুযোগ আপনাদের অবশ্যই দেওয়া হবে। এটা হবে আপনাদের অধিকার।

Related posts

সু চির বিরুদ্ধে আরও একটি মামলা

Rabbi Hasan

এশিয়ার শীর্ষ ধনী মুকেশ আম্বানিকে সরিয়ে  ঝং শানশান

chitra

আগামি মঙ্গলবার থেকে করোনার টিকা দেওয়া শুরু যুক্তরাজ্যে

Labonno

Leave a Comment

Translate »