অক্টোবর ১৬, ২০২১
মানচিত্র
জাতীয় ব্রেকিং নিউজ

২১ জন পাচ্ছেন একুশে পদক

মানচিত্র ডেস্ক:
তিন ভাষা সৈনিককে মরণোত্তর পদকসহ ২১ বিশিষ্ট নাগরিককে একুশে পদক দেওয়া হচ্ছে। বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) সংস্কৃতি মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব অসীম কুমার দে স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে তাদের নাম ঘোষণা করা হয়।

দেশের বিভিন্ন ক্ষেত্রে অবদান স্বরূপ এই পুরস্কার দেওয়া হয়েছে। তিন ভাষা সৈনিক, তিন মুক্তিযোদ্ধা, তিন সাহিত্যিক, সাংবাদিকতা, গবেষণা, ও অর্থনীতিতে একজন করে ও শিল্পকলার বিভিন্ন শাখায় সাতজনকেসহ মোট ২১ জনকে এই পুরস্কার দেওয়া হয়।

ভাষা সৈনিকদের মধ্যে মোতাহার হোসেন তালুকদার (মরণোত্তর), শামছুল হক (মরণোত্তর), অ্যাডভোকেট আফসার উদ্দীন আহমেদ (মরণোত্তর) এ পদক পাচ্ছেন।

মুক্তিযোদ্ধাদের মধ্যে গোলাম হাসনায়েন, ফজলুর রহমান খান ফারুক, বীর মুক্তিযোদ্ধা সৈয়দা ইসাবেলা (মরণোত্তর) এ পদক পেয়েছেন।

সাংবাদিকতায় অজয় দাশগুপ্ত, গবেষণায় অধ্যাপক ড. সমীর কুমার সাহা, শিক্ষায় মাহফুজা খানম, অর্থনীতিতে ড. মির্জা আব্দুল জলিল, সমাজসেবায় প্রফেসর কাজী কামরুজ্জামান, ভাষা ও সাহিত্যে কবি কাজী রোজী, বুলবুল চৌধুরী, গোলাম মুরশিদ পদক পাচ্ছেন

শিল্পকলায় সংগীতে পাপিয়া সরোয়ার, অভিনয়ে রাইসুল ইসলাম আসাদ, অভিনয়ে সালমা বেগম সুজাতা, নাটকে আহমেদ ইকবাল হায়দার, চলচ্চিত্রে সৈয়দ সালাউদ্দিন জাকী, আবৃত্তিতে ড. ভাস্বর বন্দোপাধ্যয় (আবৃত্তি) ও আলোকচিত্রে পাভেল রহমান এই পদক পাচ্ছেন।

Related posts

রাজধানীর পূর্ব-পশ্চিমে উড়াল সড়ক নির্মাণের পরিকল্পনা করছে সরকার

Rabbi Hasan

করোনায় মৃত্যু ২৬ লাখ ১১ হাজার ছাড়াল

Maydul Islam

শেখ হাসিনাকে হত্যাচেষ্টা: আপিলের রায় ১৭ ফেব্রুয়ারি

Shahidul Islam

Leave a Comment

Translate »