অক্টোবর ১৯, ২০২১
মানচিত্র
অর্থনীতি

বৈশ্বিক বিনিয়োগ কমেছে ৪২ শতাংশ

মানচিত্র ডেস্ক:
মহামারির প্রভাবে ২০২০ সালে বৈশ্বিক প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ (এফডিআই) ৪২ শতাংশ হ্রাস পেয়েছে বলে জানিয়েছে জাতিসংঘের বাণিজ্য ও উন্নয়নবিষয়ক সংস্থা আঙ্কটাড।

৯০-এর দশকের পর এই প্রথম বৈশ্বিক এফডিআই এতটা হ্রাস পেল। ২০০৭-০৮ সালের বৈশ্বিক আর্থিক সংকটের পর যে এফডিআই প্রবাহ দেখা গেছে, ১৯৯০-এর দশকে তা ছিল অন্তত ৩০ শতাংশ কম। ২০১৯ সালে বৈশ্বিক এফডিআই ছিল দেড় লাখ কোটি ডলার। ২০২০ সালে তা ৮৫ হাজার কোটি ডলারে নেমে এসেছে।

আঙ্কটাডের বিনিয়োগ বিভাগের পরিচালক জেমস ঝান বলেছেন, বিনিয়োগের ওপর মহামারির প্রভাব দীর্ঘায়িত হবে। নতুন খাতে বিনিয়োগের ব্যাপারে বিনিয়োগকারীরা সতর্ক থাকবেন।

আঞ্চলিক পরিসংখ্যানে দেখা গেছে, উত্তর আমেরিকায় এফডিআই প্রবাহ হ্রাস পেয়েছে ৪৬ শতাংশ। আন্তর্দেশীয় একীভূতকরণ এবং অধিগ্রহণের হার কমেছে ৫৩ শতাংশ। গ্রিনফিল্ড বিনিয়োগের পরিমাণ কমেছে ২৯ শতাংশ এবং প্রকল্প অর্থায়নের পরিমাণ কমেছে ২ শতাংশ।

পরিসংখ্যানে দেখা যায়, উন্নত দেশগুলোর তুলনায় উন্নয়নশীল দেশগুলোয় গত বছর এফডিআই প্রবাহ বেশি ছিল। বস্তুত, এখন বৈশ্বিক জিডিপির ৭০ শতাংশই যাচ্ছে উন্নয়নশীল দেশগুলোয়। উন্নত দেশগুলোয় যেখানে বিনিয়োগ কমেছে ৪৬ শতাংশ, সেখানে উন্নয়নশীল দেশগুলোয় কমেছে ১২ শতাংশ। এর মধ্যে ২০২০ সালে চীনে এফডিআই বেড়েছে ৪ শতাংশ এবং ভারতে ১৩ শতাংশ।

মানচিত্র২৪ডটকম//এলএইচ//

Related posts

চালের বাজার ঊর্ধ্বমুখী, কমেছে ডিম ও মসলার দাম

Shahidul Islam

বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৪৪ বিলিয়ন ডলার ছাড়াল

Labonno

ইসলামী ব্যাংকের নতুন এমডি ও সিইও মুনিরুল মওলা

Labonno

Leave a Comment

Translate »