অক্টোবর ১৬, ২০২১
মানচিত্র
বাংলাদেশ

সম্মাননা পেলো ঢাকা বিভাগের ৫ শ্রেষ্ঠ জয়িতা

ঢাকা বিভাগের পাঁচ শ্রেষ্ঠ জয়িতাকে সম্মাননা দেওয়া হয়েছে। বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তন থেকে প্রধান অতিথি হিসেবে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা তাদের হাতে পুরস্কার তুলে দেন।

সম্মাননাপ্রাপ্ত পাঁচ জয়িতা হলেন- অর্থনৈতিকভাবে সাফল্য অর্জনকারী নারী ক্যাটাগরিতে ঢাকার মিরপুরের আয়শা জেসমিন; শিক্ষা ও চাকরিক্ষেত্রে সাফল্য অর্জনকারী নারায়ণগঞ্জের ড. জেবউননেছা; সফল জননী ক্যাটাগরিতে শরিয়তপুরের ছৈয়দা রিজিয়া বেগম; নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যমে জীবন শুরু করা টাঙ্গাইলের রবিজান এবং সমাজ উন্নয়নে অসামান্য অবদান রাখায় ঢাকা জেলার দোহারের লাইলী বেগম।

পরে অনলাইনের মাধ্যমে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেন, জয়িতাকে দেশব্যপী ছড়িয়ে দিতে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় নারীবান্ধব বিপণিকেন্দ্র প্রতিষ্ঠা করেছে। দেশে ক্ষুদ্র ব্যবসা ও অনলাইন ভিত্তিক ই-কমার্সের যে জয়জায়কার, তার পেছনে রয়েছে জয়িতা কার্যক্রমের গুরুত্বপূর্ণ অবদান। আজ দেশের শতকরা ৮০ ভাগ ই-কমার্স প্রতিষ্ঠান পরিচালনা করছেন নারী উদ্যোক্তারা। যার ফলে নারীরা আর্থিক স্বচ্ছল ও স্বাবলম্বী হয়ে স্বাধীনভাবে মত প্রকাশ ও সিদ্ধান্ত নিতে পারছেন।

প্রতিমন্ত্রী বলেন, সমতাভিত্তিক সমাজ প্রতিষ্ঠায় ১৫৩টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান পঞ্চম, যা এশিয়াতে সর্ব শীর্ষে। যেখানে ভারতের অবস্থান ১১২তম। এখানেই কিন্তু শেষ নয়। আমেরিকা, জাপান, চীনসহ অনেক পরাশক্তির দেশও বাংলাদেশের পিছনে।

ঢাকা বিভাগীয় কমিশনার মো. খলিলুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কাজী রওশন আক্তার।
মানচিত্র২৪/রা.হা

Related posts

পাবলিক রিলেশন এজেন্সির দুই কর্মীর রহস্যজনক মৃত্যু

srabon

ফতুল্লায় দুইটি অবৈধ ইটভাটা বন্ধ

srabon

কুড়িগ্রামে ৪২ড্রেজার ব্যবসায়ীর বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা

srabon

Leave a Comment

Translate »