অক্টোবর ১৯, ২০২১
মানচিত্র
অর্থনীতি

দুই লাখ টাকার বেশি কর হলে জুলাই থেকে ই-পেমেন্টে

মানচিত্র ডেস্ক:
দুই লাখ টাকার বেশি কর ইলেকট্রনিক পেমেন্ট বা ই-পেমেন্টের মাধ্যমে ১ জুলাই থেকে আদায় করা হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

মঙ্গলবার আন্তর্জাতিক কাস্টমস দিবস ২০২১ উপলক্ষ্যে জাতীয় রাজস্ব বোর্ডে আয়োজিত সেমিনার ও ডব্লিউসিও সার্টিফিকেট অব মেরিট বিতরণ অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে এ কথা বলেন তিনি।

এসময় রাজস্ব আদায়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতেই এই ব্যবস্থা নেওয়া হয়েছে বলেও জানান তিনি।

তিনি বলেন, রাজস্ব আদায় প্রক্রিয়ায় স্বচ্ছতা নিশ্চিত করতে এনবিআরকে অটোমেশনের আওতায় এনে রোডম্যাপ তৈরি করা হয়েছে। আমাদের সফটওয়্যার তৈরি হয়ে গেছে। আগামী ১ এপ্রিল থেকে আইসিডি কাস্টমস হাউজ, কমলাপুরে এই নিয়ম বাধ্যতামূলক করা হয়েছে। আমদানি-রপ্তানি দ্রুত প্রক্রিয়াকরণ ও স্বচ্ছতা নিশ্চিত করতে আমরা ১৩টি স্ক্যানার ক্রয় কার্যক্রম গ্রহণ করেছি। স্ক্যানারগুলো আসলে পণ্য ডেলিভারি কার্যক্রম আরও দ্রুত হবে।

মহামারীর সময়েও কাস্টমসসহ রাজস্ব আদায়ে জড়িত কর্মকর্তা-কর্মচারীদের দেশের প্রতি দায়বদ্ধতার কথা উল্লেখ করে এনবিআর চেয়ারম্যান, সাপ্লাইচেইন ঠিক রেখে দেশের অর্থনীতির চাকা সচল রাখতে কাস্টমস ও ভ্যাট আদায় কার্যক্রম এক মিনিটের জন্যও বন্ধ হয়নি।

আলোচনা সভায় ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, এনবিআরকে ব্যবসায়ীদের চাহিদা পূরণ করতে হবে। ব্যবসায়ীদের চাহিদা পূরণ করলে ব্যবসারীরাও এনবিআরের চাহিদা পূরণ করবে। কারণ ব্যবসায়ীদের আপত্তি এনবিআরকে নিয়ে।

এসময় যত ব্যবসা বান্ধব নীতি গ্রহণ করা সম্ভব হবে রাজস্ব আদায় ততই শক্তিশালী হবে বলেও জানান তিনি।

গত দশ বছরে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি সারা বিশ্বের মধ্যেই সর্বোচ্চ পর্যায়ের উল্লেখ করে তিনি বলেন, ২০৩৫ সাল পর্যন্ত পরিকল্পনা অনুযায়ী রাজস্ব আদায় ক্রমেই বাড়াতে হবে। এনবিআর অতীতের মতো আগামীতেও চ্যালেঞ্জে জয়ী হবে বলে আমি মনে করি।

 

মানচিত্র২৪ ডটকম//এলএইচ//

Related posts

মঙ্গলবার দেশেব সব ব্যাংক বন্ধ

Maydul Islam

তেলসহ পাঁচ পণ্যের দাম বেড়েছে

Labonno

ডিএসইতে ব্লক মার্কেটে ৩০ কোটি টাকার লেনদেন

Labonno

Leave a Comment

Translate »