অক্টোবর ১৯, ২০২১
মানচিত্র
ব্রেকিং নিউজ

বাইডেনের শপথের জন্য প্রস্তুত ক্যাপিটল

মানচিত্র ডেস্ক:

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে আজ বুধবার আনুষ্ঠানিকভাবে শপথ নেবেন জো বাইডেন। তবে তার শপথ গ্রহণের আনুষ্ঠানিকতার সঙ্গে মার্কিন ইতিহাসের কোনো প্রেসিডেন্টের অভিষেক অনুষ্ঠানের প্রেক্ষাপট অনেকটাই ভিন্ন। বিবিসি।

কংগ্রেস ভবন ক্যাপিটল বিল্ডিংয়ের ওয়েস্ট ফ্রন্টে আয়োজিত নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের অভিষেক অনুষ্ঠান হবে জাঁকজমকপূর্ণ। উপস্থিত থাকবেন সাবেক প্রেসিডেন্টরা। থাকবেন কংগ্রেসের নেতা ও খ্যাতনামা শিল্পীরা। হবে কুচকাওয়াজ। জানানো হবে নিহত বীরসেনাদের প্রতি শ্রদ্ধা।

কিন্তু আয়োজনগুলো হচ্ছে এমন এক পরিস্থিতির মধ্যে, যখন দুই হুমকিতে রীতিমতো লকডাউনে রয়েছে ওয়াশিংটন ডিসি। এর একটি করোনা মহামারির সংক্রমণ, অন্যটি বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উগ্র সমর্থকদের সম্ভাব্য সহিংস আচরণ। করোনায় যুক্তরাষ্ট্রে এরই মধ্যে মারা গেছেন চার লাখের বেশি মানুষ। আর সম্প্রতি মার্কিন কংগ্রেস ভবনে ট্রাম্প সমর্থকদের রক্তক্ষয়ী হামলা-সহিংসতায় নিহত হয়েছেন পাঁচজন, আহত কয়েক শ।

হয়তো বাইডেনের অভিষেক অনুষ্ঠান স্ক্রিনে দেখবেন যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বেশিসংখ্যক মানুষ। যদিও করোনার সংক্রমণ ও ট্রাম্প সমর্থকদের সম্ভাব্য বিশৃঙ্খলা সৃষ্টির আশঙ্কায় অভিষেক অনুষ্ঠানের স্থান ওয়াশিংটন ডিসির ন্যাশনাল মলে লোকজনের উপস্থিতিটা হবে সবচেয়ে কম। তার মানে অধিকাংশ মানুষ অনুষ্ঠান দেখবেন নিজ বাড়িতে বসে টেলিভিশনের পর্দায়।

প্রেসিডেন্ট ট্রাম্পের অভিষেক অনুষ্ঠানের চেয়ে বাইডেনের অনুষ্ঠানটি হবে অনেক তারকাসমৃদ্ধ। উপস্থিত থাকবেন টবি কিথ, লি গ্রিনউড, লেডি গাগা, জেনিফার লোপেজ, ব্রুস স্প্রিং স্টিন ও সুপারস্টার গার্থ ব্রুকস প্রমুখ। স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় নতুন প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন জো বাইডেন ও কমলা হ্যারিস। পরে দেশবাসীর উদ্দেশে ভাষণ দেবেন বাইডেন। রাতে ‘সেলিব্রেটিং আমেরিকা’ নামে এক টেলিভিশন অনুষ্ঠানে অংশ নেবেন তিনি।

প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের পক্ষে প্রচারণায় অংশ নেওয়া সংগীতশিল্পী লেডি গাগা আজকের অনুষ্ঠানে জাতীয় সংগীত গাইবেন। রীতি অনুযায়ী সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জন রবার্টস নবনির্বাচিত প্রেসিডেন্ট বাইডেনের শপথ অনুষ্ঠান পরিচালনা করবেন।

ঘড়ির কাঁটায় ঠিক দুপুর ১২টায় বাইডেনকে শপথবাক্য পাঠ করাবেন তিনি। বাইডেন তার পরিবারে রক্ষিত ১২৭ বছরের পুরোনো বাইবেলের একটি কপি হাতে শপথবাক্য পাঠ করবেন। এটি ধরে রাখবেন তার স্ত্রী জিল বাইডেন।

 

মানচিত্র২৪ ডটকম//এলএইচ//

Related posts

আজ বছরের প্রথম অধিবেশন

Sakib

টিকা কার্যক্রম উদ্বোধন, প্রথম নিলেন রুনু

Labonno

দেশে করোনায় মৃত্যু ছাড়াল ১৩ হাজার

srabon

Leave a Comment

Translate »