অক্টোবর ১৬, ২০২১
মানচিত্র
আন্তর্জাতিক

জো বাইডেন ১২৭ বছর পুরনো বাইবেলে হাত রেখে শপথ নেবেন

মানচিত্র ডেস্ক:
যুক্তরাষ্ট্রের ৪৬ তম প্রেসিডেন্ট হিসেবে বুধবার শপথ নিচ্ছেন জো বাইডেন। পাশাপাশি ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন কমলা হ্যারিস। শপথ পাঠের সময় নিজ পরিবারের ১২৭ বছরের পুরনো বাইবেলে হাত রাখবেন ডেমোক্র্যাট নেতা বাইডেন।

প্রতিবার লাখ লাখ মানুষ অভিষেক অনুষ্ঠান উদযাপন করতে ওয়াশিংটন ডিসিতে জড়ো হন। করোনা ভাইরাস ও নিরাপত্তার কারণে এবার সাধারণ মানুষ অনুষ্ঠানে আসতে পারছেন না। যা মার্কিনীরা তাদের ইতিহাসে কখনো দেখেনি।

১৮৯৩ সালে পাঁচ ইঞ্চি উঁচু বাইবেলটি ব্যবহার শুরু করেন জো বাইডেনের বাবা ডক্টর জিল বাইডেন। ৪৬ তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেয়ার মধ্য দিয়ে তিনি পরিবারের ১২৭ বছরের পুরনো বাইবেলটি ব্যবহার করতে যাচ্ছেন। শপথ নেওয়ার সময় একহাত বাইবেলে রাখবেন বাইডেন।

যুক্তরাষ্ট্রের প্রথম প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটন শপথ নেয়ার সময় এক হাত বাইবেলে রেখেছিলেন। এরপর থেকে প্রায় সব মার্কিন প্রেসিডেন্টই শপথ নেয়ার সময় বাইবেলে হাত রেখেছেন। এ বিষয়ে কোনো গাটবাঁধা নিয়ম না থাকলেও রীতি হিসেবে মেনে নিয়েছেন সবাই।

সেই রীতি অনুযায়ী পরিবারের বাইবেলকেই বেছে নিয়েছেন বাইডেন। এ বিষয়ে বাইডেন বলছেন, জীবনের গুরুত্বপূর্ণ সব শপথে এই বাইবেলের ওপর হাত ছিল আমার।

১৯৭৩ সালে বাইডেন প্রথম মার্কিন সিনেটর হিসেবে নির্বাচিত হন। সেবার শপথ গ্রহণের সময় পরিবারের পুরনো এই বাইবেলের ওপরই হাত রেখেছিলেন তিনি। এরপর থেকে তিনি যতবার সিনেটর হিসেবে শপথ নিয়েছেন ততবারই তিনি এই বাইবেলে হাত রেখে কার্যক্রম করেছেন।

বারাক ওবামার ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নেয়ার সময়ও একই কাজ করেছেন তিনি। আজ বুধবার যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেয়ার সময় এই বাইবেলটি দেখবে বিশ্ববাসী।

মানচিত্র২৪ ডটকম//এলএইচ//

Related posts

আফগানিস্তানে ব্যাপক সহায়তা পৌঁছে দিচ্ছে আরব আমিরাত

srabon

করোনার নতুন রূপের বিরুদ্ধে আস্ট্রাজেনেকার টিকা কার্যকর

Labonno

আফগানিস্তান সীমান্তে পাকিস্তানের ২ সেনা নিহত

Maydul Islam

Leave a Comment

Translate »