অক্টোবর ১৬, ২০২১
মানচিত্র
অর্থনীতি

বিদেশি বিনিয়োগকারীদের ঋণ গ্রহণ সহজ করলো কেন্দ্রীয় ব্যাংক

মানচিত্র ডেস্ক:

বিদেশি বিনিয়োগকারীদের জন্য আন্তঃকোম্পানি ঋণ গ্রহণ প্রক্রিয়া আরও সহজ করা হয়েছে। ফলে এখন থেকে বিদেশি মালিকানাধীন সেবা খাতের প্রতিষ্ঠানও মূল কোম্পানি (প্যারেন্ট) থেকে ঋণ নিতে পারবে।

মঙ্গলবার (১৯ জানুয়ারি) এ সংক্রান্ত সার্কুলার জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

আগে এই সুযোগ ছিল না। বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করতে এবং ব্যবসায়িক প্রক্রিয়া সহজ করতে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

সার্কুলারে বলা হয়েছে, এখন থেকে উৎপাদনকারী শিল্প প্রতিষ্ঠান ছাড়াও সেবা খাতের শিল্প প্রতিষ্ঠান এবং তাদের বিদেশি মূল কোম্পানি কিংবা শেয়ারহোল্ডারদের কাছ থেকে স্বল্প মেয়াদি বৈদেশিক ঋণ নিতে পারবে। তবে এ সুবিধা ট্রেডিং ব্যবসার জন্য প্রযোজ্য হবে না। উৎপাদন ও সেবা কার্যক্রম শুরু থেকে ৬ বছর পর্যন্ত এ সুবিধা নেয়া যাবে। আগে এ সুবিধা ৩ বছর পর্যন্ত নেয়া যেত। একই সঙ্গে বিনিময়যোগ্য বৈদেশিক মুদ্রায় আলোচ্য ঋণ গ্রহণের ক্ষেত্রে সর্বোচ্চ ৩ শতাংশ হারে সুদ দেয়া যাবে। তবে ঋণ বাবদ প্রাপ্ত অর্থের নগদায়নকৃত টাকা মূল্যের ওপর ব্যাংকের তিন মাস মেয়াদি ডিপোজিটের ওপর প্রযোজ্য সুদ হার ওই ঋণের ক্ষেত্রে আরোপ করা যায়। এ বিষয়টি ২০১৯ সালে জারি করা সার্কুলারে উল্লেখ রয়েছে। এছাড়াও নগদায়নকৃত টাকা ও সুদ বৈদেশিক মুদ্রায় রূপান্তরে মাধ্যমে তা মেয়াদ শেষে পরিশোধ যোগ‌্য হবে বলে সার্কুলারে বলা আছে।

মূল কোম্পানি থেকে ঋণ গ্রহণের নীতি সহায়তার বিষয়ে বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তা বলেন, বিদেশি বিনিয়োগকে উৎসাহিত করতে বিদেশি লেনদেন ব্যবস্থা প্রতিনিয়ত সময়োপযোগী করা হচ্ছে। আলোচ্য নীতি সহায়তা বিদেশি মালিকানাধীন বা নিয়ন্ত্রণাধীন প্রতিষ্ঠানগুলো সহজেই চলতি মূলধন নিতে পারবে।

মানচিত্র২৪ ডটকম//এলএইচ//

 

Related posts

দুই লাখ টাকার বেশি কর হলে জুলাই থেকে ই-পেমেন্টে

Labonno

সয়াবিন তেলের দাম লিটারপ্রতি কমছে ৪ টাকা

Shahidul Islam

এবার ইদের বাজারে ১৪ হাজার কোটি টাকার নতুন নোট

Maydul Islam

Leave a Comment

Translate »