অক্টোবর ১৬, ২০২১
মানচিত্র
কোভিড ১৯ জাতীয়

করোনার নমুনা পরীক্ষা আবারো বিনামূল্যে করার সুপারিশ

সরকারি হাসপাতালের বুথে করোনা সংক্রমণ শনাক্তে নমুনা পরীক্ষা ফের বিনামূল্যে করার সুপারিশ করেছে কোভিড-১৯ জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।

সোমবার কমিটির ২৫তম সভা শেষে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

ভার্চুয়াল এ সভায় কোভিড-১৯ জাতীয় কারিগরি পরামর্শক কমিটির চেয়ারপারসন অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লাহ সভাপতিত্ব করেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, করোনার সংক্রমণ হারের নিম্নগতি দেখা যাচ্ছে।

এ অবস্থায় নমুনা পরীক্ষা বাড়ানো প্রয়োজন। বিশেষ করে লক্ষণবিহীন সংক্রমণ নির্ণয়ের লক্ষ্যে সংক্রমণ ঝুঁকিতে থাকা জনগোষ্ঠীকে পরীক্ষার আওতায় আনা দরকার। পরীক্ষাকেন্দ্রে এসে পরীক্ষার জন্য বর্তমানে ১০০ টাকা ফি নেওয়া হয়। পরীক্ষা করার জন্য জনসাধারণকে আগ্রহী করার বিবেচনায় পরীক্ষাকেন্দ্রে পরীক্ষার ফি ১০০ টাকা রহিত করে বিনামূল্যে করার সুপারিশ করা হয়।

দেশে করোনার প্রাদুর্ভাবের পর গত বছরের মার্চে বিনামূল্যেই নমুনা পরীক্ষা শুরু করে সরকার। কিন্তু গত ২৯ জুন নমুনা পরীক্ষার ফি নির্ধারণ করা হয়। সে সময় হাসপাতালে গিয়ে নমুনা পরীক্ষা করালে ২০০ টাকা এবং বাড়ি থেকে নমুনা নিয়ে এলে ৫০০ টাকা ফি নির্ধারণ করে সরকার।

এর পর ১৯ আগস্ট নমুনা পরীক্ষায় ফি ২০০ টাকার পরিবর্তে ১০০ টাকা এবং বাড়িতে গিয়ে নমুনা সংগ্রহ করে পরীক্ষার ফি ৫০০ টাকার পরিবর্তে ৩০০ টাকা নির্ধারণ করা হয়। এই হার এখনও চলছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, যুক্তরাজ্য ফেরত যাত্রীদের শুরুতে ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে রাখার সরকারি ব্যবস্থাপনায় কমিটি সন্তোষ জানিয়েছে। তবে পরে ১৪ দিনের পরিবর্তে চার দিন কোয়ারেন্টিনে থাকার সিদ্ধান্ত পুনঃবিবেচনার সুপারিশ করেছে কমিটি।

করোনার নতুন ধরন অন্যান্য দেশেও ছড়িয়ে পড়ায় সব দেশ থেকে আসা যাত্রীদেরও ১৪ দিন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে রাখা প্রয়োজন বলে মনে করছে কমিটি।

মানচিত্র/ এস এ

Related posts

ভারত থেকে বেশি দামে ভ্যাকসিন

srabon

দেশের উত্তরাঞ্চলে বইছে মৃদু শৈত্যপ্রবাহ

Labonno

আওয়ামী লীগকে বৈধভাবে ক্ষমতাচ্যুত করা যাবে না: হানিফ

Rabbi Hasan

Leave a Comment

Translate »