অক্টোবর ১৯, ২০২১
মানচিত্র
বাংলাদেশ

সিলেটে ঐতিহ্যের ‘পলো বাওয়া’ উৎসব

গ্রাম বাংলার চিরায়ত ঐতিহ্যের মধ্যে অন্যতম পলো বাওয়া উৎসব। সময়ের বিবর্তনে এই উৎসবের আমেজ এখন অনেকটা হারিয়ে গেছে। তথ্য প্রযুক্তির এই যুগে মানুষও এখন গ্রামীন ঐতিহ্য ধরে রাখতে পারছে না। আর তরুণ প্রজন্মের কাছে পলো বাওয়া শব্দটি একেবারে অপরিচিত। তবুও এই হারিয়ে যাওয়া উৎসবটি আকঁড়ে ধরে রেখেছে সিলেটের বিশ্বনাথের মানুষ। প্রতি বছরের মাঘ মাসের প্রথম সপ্তাহে ঢাক-ঢোল পিটিয়ে পলো বাওয়া উৎসবের আয়োজন করা হয়।

শনিবার বিশ্বনাথ উপজেলার দৌলতপুর ইউনিয়নের গোয়াহরি গ্রামের পাশের বিলে উৎসবমূখর পরিবেশে অনুষ্ঠিত হয়েছে ঐতিহ্যবাহী পলো বাওয়া উৎসব।

সকাল থেকে উৎসবকে ঘিরে নিজ নিজ পলো, হাতাজাল, উড়ালজাল ও লাঠিজালসহ নানা ধরণের মাছ ধরার জিনিসপত্র নিয়ে হাওর পাড়ে গিয়ে সমবেত হন বিভিন্ন শ্রেণিপেশার মানুষ। এসময় হাওরপারে ভীড় জমান উৎসুক জনতা। ঘড়ির কাটায় ঠিক সাড়ে এগারোটা বাজতেই এক সঙ্গে সবাই পলো নিয়ে পানিতে ঝাপিয়ে পড়েন হাওরে। শুরু হয় মাছ ধরার প্রতিযোগিতা। পলোর ঝপাত ঝপাত শব্দে হিম শীতল পানিও মুহুর্তের মধ্যে গরম হয়ে যায়।

এদিকে ঐতিহ্যবাহী এই উৎসবে পেশাদার জেলের চেয়ে সৌখিন মানুষের সংখ্যা ছিলো বেশি। মাছ ধরার আনন্দে অনেকে সন্তানদের নিয়ে পানি নামেন। তাদের জালে ধরা পড়ে বড় বড় বোয়াল,শোলসহ বিভিন্ন প্রজাতির মাছ। কেউবা আবার মাছ শিকার করতে না পারলেও পানিতে নেমে হই-হুল্লোর করে উৎসবকে উপভোগ করেছেন। উৎসবটি উপভোগ করতে গ্রামের পুরুষ, মহিলা, শিশু, কিশোর, কিশোরী ও শিশুরাসহ সবাই বিলের পাড়ে উল্লাস করেন।

স্থানীয় মুরব্বী জব্বার মিয়া জানান, তাদের পূর্বপুরুষরা প্রায় দেড়শ বছর ধরে এ উৎসব পালন করে আসছেন। তাই তারা প্রতি বছর মাঘ মাসের প্রথম সপ্তাহে উৎসব পালন করে ধারাবাহিকতা রক্ষা করে আসছেন। এই উৎসবে যোগ দিতে প্রতি বছর প্রবাসীরাও দেশে আসেন।

দৌলতপুর ইউনিয়ন পরিষদের সদস্য গোলাম হোসেন বলেন, আমাদের পূর্বপুরুষরা পলো বাওয়া উৎসব পালন করতেন। তাদের ধারাবাহিকতায় এখন চলছে পলো বাওয়া উৎসব। এই ধারা অব্যাহত রাখতে গ্রামবাসী সব সময় পলো বাওয়া উৎসবের আয়োজন করে থাকেন।

Related posts

নাটোরে ভেজাল গুড় ও বিস্কুট বিক্রয়ের অপরাধে জরিমানা

Shahidul Islam

ঢাকা সিটির ২০টি স্থানে চলছে কম দামে দুধ, ডিম ও মাংস বিক্রি

srabon

ভারতীয় সীমান্তরক্ষীর গুলিতে এক বাংলাদেশি নিহত

Maydul Islam

Leave a Comment

Translate »