অক্টোবর ১৯, ২০২১
মানচিত্র
বিনোদন

মৃত্যুর আগে আল্লাহর প্রতি যে সুধারণা রাখতে বলেছেন বিশ্বনবি

ধরণা করা অন্যায়। অযথা কারো প্রতি ধরণা করা থেকে বিরত থাকতে নির্দেশ দিয়েছেন স্বয়ং আল্লাহ। আর এ ধারণা যদি মহান আল্লাহর ব্যাপারে হয় তবে বিষয়টি কেমন হবে। এ সম্পর্কে হাদিসের নির্দেশনাই বা কী?

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাঁর ইন্তেকালের ৩দিন আগে আল্লাহর প্রতি ক্ষমা ও রহমত লাভে সুধারণা পোষণ করার ওপর স্থির থাকার কথা বলেছেন। যাতে আল্লাহর পক্ষ থেকে তাঁর প্রতি ক্ষমা রহমত নাজিল হয়। হাদিসে এসেছে-

হজরত জাবির ইবনে আব্দুল্লাহ রাদিয়াল্লাহু আনহুমা বর্ণনা করেন, আমি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের ইন্তেকালে ৩দিন আগে তাকে এ কথা বলতে শুনেছি যে, তোমরা কেউই এ অবস্থায় স্থির না হয়ে মৃত্যুবরণ কর না। আর তাহলো- আল্লাহ তাআলার প্রতি এ সুধারণা পোষণ করা যে, তিনি তাকে রহম করবেন এবং ক্ষমা করবেন।’ (মুসলিম)

সুতরাং মুমিন মুসলমানের উচিত, মহান আল্লাহর তাআলার প্রতি ক্ষমা ও রহমত লাভে সুধারণা পোষণ করা। এমন সুধারণা স্থির করা যে, মহান আল্লাহ তাআলা তাকে ক্ষমা করবেন এবং তার প্রতি রহমত নাজিল করবেন।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে আল্লাহর ক্ষমা ও রহমত লাভে তাঁর প্রতি সুধারণা পোষণ করে মৃত্যুবরণ করার তাওফিক দান করুন। হাদিসের ওপর যথাযথ আমল করার তাওফিক দান করুন। আমিন।

Related posts

বিয়ের আগেই হানিমুন!

Maydul Islam

সাহস নিয়ে ঝুঁকিপূর্ণ কাজটি করতে পেরেছি: নওশাবা

Maydul Islam

অভিনেতা আব্দুল কাদের গুরুতর অসুস্থ

Labonno

Leave a Comment

Translate »