অক্টোবর ১৯, ২০২১
মানচিত্র
জাতীয় বাংলাদেশ

বঙ্গবন্ধুর কারামুক্তি দিবস উপলক্ষে স্মারক ডাকটিকিট প্রকাশ

মানচিত্র ডেস্ক:

বঙ্গবন্ধুর কারামুক্তি দিবস ৮ জানুয়ারি। পাকিস্তানের মিলানওয়ালি কারাগারে দীর্ঘ ৯ মাস থাকার পর ১৯৭২ সালের এই দিনে স্বাধীন বাংলাদেশের প্রতিষ্ঠাতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মুক্তিলাভ করেন। দিবসটি উপলক্ষে বাংলাদেশ ডাক অধিদফতর স্মারক ডাকটিকিট প্রকাশ করেছে।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার শুক্রবার (৮ জানুয়ারি) তার সরকারি বাসভবনের দফতরে এ বিষয়ে ১০ টাকা মূল্যমানের একটি স্মারক ডাকটিকিট ও ১০ টাকা মূল্যমানের একটি উদ্বোধনী খাম অবমুক্ত করেন। এছাড়া ৫ টাকা মূল্যমানের একটি ডাটাকার্ড উদ্বোধন করা হয়। মন্ত্রী এ সংক্রান্ত একটি সীলমোহর ব্যবহার করেন।

এক বিবৃতিতে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, ‘বাংলাদেশ ও বঙ্গবন্ধু বাঙালির হাজার বছরের ইতিহাসের অবিচ্ছেদ্য একটি অধ্যায়। ২৪ বছরের সংগ্রামের ধারাবাহিকতায় বাঙালির হাজার বছরের ইতিহাসের মহাকাব্যের মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে বেশিরভাগ সময় কারাগারে কাটাতে হয়েছে।’ তিনি বলেন, ‘মৃত্যুর মুখোমুখি দাঁড়িয়েও বাঙালির স্বাধিকার প্রতিষ্ঠায় তাঁর আপসহীন নেতৃত্ব বিশ্বের ইতিহাসে বিরল। আমাদের একজন বঙ্গবন্ধু ছিলেন বলেই বাংলাদেশ রাষ্ট্র প্রতিষ্ঠা সম্ভব হয়েছে।’

স্মারক ডাকটিকিট, উদ্বোধনী খাম ও ডাটাকার্ড শুক্রবার থেকে ঢাকা জিপিও’র ফিলাটেলিক ব্যুরো এবং পরে দেশের অন্যান্য জিপিও এবং প্রধান ডাকঘর থেকে সংগ্রহ করা যাবে।

মানচিত্র২৪ ডটকম//এলএইচ//

 

Related posts

 অনার্সের অসমাপ্ত পরীক্ষা শুরু

srabon

দুষ্কৃতিকারীরা বাংলাদেশে অপরাধ করে চলে যায়: স্বরাষ্ট্রমন্ত্রী

Labonno

মঙ্গলবার রাজধানীর যেসব এলাকার গ্যাস থাকবে না

Shahidul Islam

Leave a Comment

Translate »