জানুয়ারি ২৫, ২০২২
মানচিত্র
আন্তর্জাতিক

মার্কিন নিষেধাজ্ঞায় পড়তে পারে ভারত

রাশিয়ার কাছ থেকে ভারতের অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কেনার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। বিষয়টি নিয়ে দুই দেশের মধ্যে কয়েক বিলিয়ন ডলারের চুক্তিও সম্পন্ন হয়েছে। এর মধ্যেই মার্কিন কংগ্রেসের একটি প্রতিবেদনে হুঁশিয়ারি করে বলা হয়েছে, এ ঘটনায় মার্কিন নিষেধাজ্ঞায় পড়তে পারে ভারত। ইন্ডিয়ান এক্সপ্রেস।

প্রতিবেদনটি তৈরি করেছে ‘কংগ্রেশনাল রিসার্চ সার্ভিস (সিআরএস)‌‌।’ বিভিন্ন বিষয়ে কংগ্রেস সদস্যরা কী সিদ্ধান্ত নেবেন, সে ব্যাপারে সংস্থাটি গবেষণাভিত্তিক পরামর্শ দিয়ে থাকে। সংস্থাটিতে যুক্তরাষ্ট্রের দুই বড় দল ডেমোক্র্যাটিক পার্টি এবং রিপাবলিকান পার্টির প্রতিনিধিত্ব থাকে।

দেড় বছর আগেও এ ইস্যুতে ভারতকে হুঁশিয়ারি দিয়েছিলেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। ট্রাম্প প্রশাসন তখন দিল্লিকে সাফ জানিয়ে দেয়, রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনলে বড় ধরনের ক্ষতির মুখে পড়বে ভারত। এবার কংগ্রেশনাল রিসার্চ সার্ভিস (সিআরএস)-এর প্রতিবেদনেও একই ধরনের হুঁশিয়ারি দেওয়া হলো।

সিআরএস-এর সাম্প্রতিক প্রতিবেদনে বলা হয়েছে, ভারত ওয়াশিংটনের সঙ্গে আরও প্রযুক্তি শেয়ারিং এবং সহ-উৎপাদনে আগ্রহী। অন্যদিকে যুক্তরাষ্ট্র ভারতকে তার প্রতিরক্ষা নীতিতে, এ খাতে সরাসরি বিদেশি বিনিয়োগের ক্ষেত্রে আরও সংস্কারের আহ্বান জানাচ্ছে। প্রতিবেদনে বলা হয়েছে, ‘যুক্তরাষ্ট্রের সতর্কবাণী উপেক্ষা করে ভারত যদি রাশিয়ার সঙ্গে এস-৪০০ ক্ষেপণাস্ত্র কেনার চুক্তি করে তাহলে মার্কিন আইন অনুযায়ী দিল্লির বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করা হতে পারে।’

সম্ভাব্য এমন পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের প্রধান প্রতিরক্ষা সহযোগীর মর্যাদা হারাতে পারে ভারত। প্রতিবেদনে বলা হয়েছে, ওয়াশিংটনের পক্ষ থেকে যৌথ প্রতিরক্ষা উৎপাদন সহ নানা সহযোগিতা সত্ত্বেও ভারত আরও দ্রুততার সঙ্গে প্রতিরক্ষা প্রযুক্তি সংগ্রহে তৎপর রয়েছে।

উল্লেখ্য, ২০১৯ সালের গোড়ার দিকে ট্রাম্প প্রশাসন জানায়, রাশিয়ার সঙ্গে এস-৪০০ কেনার চুক্তি বাতিল করলে ভারত যুক্তরাষ্ট্রের কাছ থেকে টার্মিনাল হাই অলটিটিউড এরিয়া ডিফেন্স (থাড) এবং প্যাট্রিয়ট-৩ ক্ষেপণাস্ত্র প্রতিরোধ ব্যবস্থা পাবে। কিন্তু নরেন্দ্র মোদি সরকার ট্রাম্পের সেই প্রস্তাব গ্রহণ করেনি।

মানচিত্র২৪ ডটকম//এলএইচ//

Related posts

বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ১৭ লাখ ৪৯ হাজার

Labonno

ভারতের রণজিৎসিং দেশালে বিশ্বের সেরা শিক্ষক

manchitra4

ব্যাংককে তিনতলা ভবন ধস, নিহত ৫

Maydul Islam

Leave a Comment

Translate »