জানুয়ারি ২৫, ২০২২
মানচিত্র
লাইফ স্টাইল

যে ৬টি খাবার দ্রুত ওজন বাড়াবে 

যে ৬টি খাবার দ্রুত ওজন বাড়াবে

 

 যদি কোনো মানুষের বডি ইনডেক্স (বিএমআই) ১৮.৫-এর কম হয়, তবে তাকে কম ওজনের মানুষ ধরা হয়।  মোটা হওয়া যেমন স্বাস্থ্যের জন্য খারাপ, তেমনি অতিরিক্ত চিকন মানুষও ভালো না। কারণ ওজন অতিরিক্ত কম হলে শরীরে বাসা বাঁধে নানা রকম জটিলতা। ওজন বাড়ানোর জন্য তাই অবশ্যই স্বাস্থ্যসম্মত খাবার খেতে হবে। এমন কিছু খাবার আছে, যা প্রয়োজনীয় ওজন বাড়িয়ে শরীর সুস্থ রাখে।

 

ভাত কার্বোহাইড্রেটের অন্যতম উৎস হলো ভাত। এক কাপ রান্না করা ভাতে ২০০ ক্যালোরি এবং ৪০ গ্রাম কার্ব থাকে। নিয়মিত ভাত খেলে খুব সহজেই ওজন বেড়ে যায়।

মাংস যখন আপনি ওজন বাড়ানোর চেষ্টা করবেন, তখন মাংস খাওয়ার পরিমাণ বাড়াতে হবে। প্রোটিন মাসল তৈরিতে সাহায্য করে।

 

চর্বিযুক্ত মাছ আপনি যদি ওজন বাড়াতে চান, তবে স্যালমন ফিশ হতে পারে আপনার প্রথম পছন্দ। স্যালমনে প্রায় ২৪০ ক্যালোরি রয়েছে, সেই সঙ্গে রয়েছে ওমেগা-৩ ফ্যাটি এসিড। এ ছাড়া রূপচাঁদা মাছেও রয়েছে পর্যাপ্ত ফ্যাট।

বাদাম বাদাম শরীরের জন্য এককথায় উপকারী। তবে বেশি বাদাম খেলে শরীরে ফ্যাট জমা হয় এবং এতে সহজেই আপনি মুটিয়ে যাবেন। ক্ষুধা লাগলে কাজুবাদাম, আলমন্ড খেতে পারেন আবার সব বাদাম একসঙ্গে মিশিয়েও খেতে পারেন।

 

শ্বেতসারযুক্ত সবজি ওজন বাড়াতে চাইলে আগে ঠিক করে নিন কোন সবজিগুলো খাবেন। যেমন আলু, মিষ্টি আলু, ভুট্টাতে সহজে ওজন বাড়ে। সেই সঙ্গে রয়েছে পুষ্টি উপাদান।

 

দুধ দুধে ক্যালসিয়াম, প্রোটিন, কার্ব, ফ্যাট রয়েছে, যা ওজন বাড়াতে সাহায্য করে। সেই সঙ্গে হাড় ও দাঁত মজবুত রাখতেও ভূমিকা রাখে দুধ।

ফা রা হ পুষ্পিতা

Related posts

ভিটামিন ডি গ্রহণের উপযুক্ত সময়

zilian

শীতে শিশুকে উষ্ণ রাখতে কী করবেন

Labonno

রাতে কী খেলে কমবে ওজন

Maydul Islam

Leave a Comment

Translate »