আগস্ট ১৪, ২০২২
মানচিত্র
ধর্ম ও জীবন

নতুন ৬৬ স্থান ইসলামী সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায়

নতুন ৬৬ স্থান ইসলামী সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায়

মুসলিম বিশ্বের সর্ববৃহৎ আন্তর্জাতিক প্ল্যাটফর্ম ‘অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন’ (ওআইসি)-এর নিয়ন্ত্রণাধীন ‘ইসলামী শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা’ (আইসিসকো) বিশ্ব ইসলামী সাংস্কৃতিক ঐতিহ্যের নতুন তালিকায় সারা বিশ্বের অন্তত আরো ৬৬টি স্থান অন্তর্ভুক্ত করেছে।

সৌদি প্রেস এজেন্সির (এসপিএ) তথ্য মতে, নতুন এই তালিকার ২২টি স্থান যথাক্রমে সংযুক্ত আরব আমিরাত, আফগানিস্তান, ফিলিস্তিন, ইয়েমেন, মরক্কো এবং ওমানে অবস্থিত। প্রাথমিক এ তালিকায় অবশিষ্ট ৪৪টি স্থান নির্বাচিত হয়েছে ওমান, ইরাক, বুরকিনা ফাসো, জর্দান এবং কুয়েত থেকে।

গণমাধ্যমে এক বিবৃতিতে আইসিসকো জানায়, সংস্থাটির বিশ্ব ইসলামী সাংস্কৃতিক ঐতিহ্য কমিটির তৃতীয় ভার্চুয়াল বৈঠকে এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে। তা ছাড়া এ সপ্তাহের শুরুতে অনুষ্ঠিত ওই সভায় প্রতিবছর বিশ্ব ইসলামী সাংস্কৃতিক ঐতিহ্য মাস উদযাপনের পাশাপাশি আরো কয়েকটি গুরুত্বপূর্ণ সুপারিশ জারি করা হয়েছে।

এর মধ্যে আজারবাইজানের নাগর্নো-কারাবাখ অঞ্চলের বিশ্ব ইসলামী সাংস্কৃতিক ঐতিহ্যমণ্ডিত স্থান এবং সাংস্কৃতিক প্রতিষ্ঠানগুলো বিগত সময়ে যে ক্ষয়ক্ষতি হয়েছে, তা পর্যালোচনা করতে সংস্থাটির জেনারেল সেক্রেটারিয়েটকে একটি বিশেষ কমিটি গঠনের আহ্বান জানানো হয়। একই সঙ্গে আইসিসকোর তরফ থেকে ‘ভবিষ্যৎ পথ’ নামকরণে ডিজিটাল সাংস্কৃতিক ঐতিহ্যবিষয়ক একটি প্রগ্রাম চালু করার কথা রয়েছে।

উল্লেখ্য, আইসিসকো সংস্থাটির অফিশিয়াল ভাষা তিনটি। আরবি, ইংরেজি ও ফ্রেঞ্চ। ওআইসিভুক্ত ৫৭টি দেশের মধ্যে ৫৪টি দেশ আইসিসকোর সদস্য। এ ছাড়া তিনটি দেশ এর সঙ্গে পর্যবেক্ষক সদস্য হিসেবে যুক্ত রয়েছে।

ফা রা হ পুষ্পিতা

Related posts

হজ-ওমরাহ ব্যবস্থাপনা আইন এর খসড়া অনুমোদন

Labonno

জ্ঞান অর্জনের মর্যাদা সম্পর্কে বিশ্বনবি যে ভাষণ দিয়েছিলেন

zilian

ইসলামি জ্ঞান অর্জনের মর্যাদা ও গুরুত্ব

zilian

Leave a Comment

Translate »