জানুয়ারি ২৫, ২০২২
মানচিত্র
আন্তর্জাতিক এই মাত্র পাওয়া কোভিড ১৯

করোনার আরও একটি নতুন রূপ শনাক্ত: ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী

করোনাভাইরাসের আরও একটি নতুন রূপ শনাক্ত হয়েছে। দক্ষিণ আফ্রিকা থেকে যুক্তরাজ্যে যাওয়া দুই যাত্রীর দেহে এটি শনাক্ত হয়েছে বলে বুধবার ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক জানিয়েছেন।

ডাউনিং স্ট্রিটে সংবাদ সম্মেলনে হ্যানকক বলেছেন, ‘এই ভাইরাস এখনও অনেক বেশি সংক্রামক এবং নতুন ভাইরাসের তুলনায় এটি আরও বেশি রূপান্তরিত হয়েছে।’

তিনি জানান, আক্রান্ত দুই ব্যক্তিকে ১৪ দিনের জন্য আইসোলেশনে রাখা হয়েছে। সরকার দক্ষিণ আফ্রিকার ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে। গত ১৫ দিনের মধ্যে যারাই দক্ষিণ আফ্রিকা থেকে এসেছেন কিংবা দক্ষিণ আফ্রিকা থেকে আসা ব্যক্তিদের সংস্পর্শে এসেছেন তাদেরকে অবশ্যই দ্রুত কোয়ারেন্টাইনে যেতে হবে।

ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, ‘নতুন রূপটি অনেক বেশি উদ্বেগজনক, কারণ এটি এখনও অনেক বেশি সংক্রামক। যুক্তরাজ্যে যে নতুন ধরণটি পাওয়া গেছে এটি তারচেয়েও বেশি রূপান্তরিত হয়েছে।’

প্রসঙ্গত, গত সপ্তাহে যুক্তরাজ্যে করোনার নতুন একটি রূপ শনাক্ত হয়। গত বছরের ডিসেম্বরে চীনের উহানে করোনার যে রূপটি শনাক্ত হয় এটি তারচেয়ে ৭০ শতাংশ বেশি সংক্রামক। ইতোমধ্যে বেশ কয়েকটি দেশ যুক্তরাজ্যের সঙ্গে বিমান চলাচল বন্ধ করে দিয়েছে।

 

মানচিত্র২৪ ডটকম//এলএইচ//

Related posts

চীনের সঙ্গ ছাড়তে পশ্চিমা চাপে পাকিস্তান

srabon

এভারেস্টেও করোনার হানা

Maydul Islam

কুষ্টিয়ায় করোনা ও উপসর্গ নিয়ে ১৯ জনের প্রাণহানি

Maydul Islam

Leave a Comment

Translate »