আগস্ট ১৪, ২০২২
মানচিত্র
আবহাওয়া

প্রতিদিনই বাড়ছে শীতের আমেজ

শীতে কাঁপছে গোটা দেশ। জনপদগুলো সকাল-সন্ধ্যায় ঢেকে যাচ্ছে কুয়াশার চাদরে। প্রতিদিন বাড়ছে শীতের আমেজ। এরই মধ্যে উত্তরের জেলাগুলোতে ধীরে ধীরে জেঁকে বসছে শীত। দিনে রোদের তাপ থাকলেও সন্ধ্যার পর থেকেই কুয়াশা পথঘাটে দৃষ্টিসীমা হরণ করছে।

রাত বাড়ার সঙ্গে বাড়ছে কুয়াশার গাঢ়ত্ব। কুয়াশার চাদর ফুঁড়ে উঁকি দিচ্ছে প্রভাতের সূর্য। বিশেষ করে উত্তরের জেলাগুলোতে গরম কাপড় ছাড়া বের হওয়া যাচ্ছে না।

শীতের আমেজ বোঝা যাচ্ছে রাজধানীতেও। ভোরে বাসা থেকে বের হলেই শীত অনুভূত হয়। বেলা গড়ানোর সঙ্গে সঙ্গে শীতের আবহ কেটে গেলেও আগের মতো গরম পড়ছে না। রোদের তেজও কমেছে। দিনের আবহাওয়া নাতিশীতোষ্ণ।

উত্তর জনপদের পাশাপাশি গোটা দক্ষিণ এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। ওইসব এলাকায় জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। শীতে দারুণ কষ্টে আছে বস্ত্রহীন মানুষ। ডায়রিয়া, সর্দি-কাশিসহ শীতজনিত নানা রোগ দেখা দিয়েছে। বেশি সমস্যায় বয়স্ক ও শিশুরা। হাসপাতালগুলোয় এসব রোগীর সংখ্যাই বেশি। শীতজনিত রোগে ছুটছেন হাসপাতালে। শীতের কাপড়ের দোকানে বেচাকেনা বেড়েছে।

গত দু’দিন ধরে দেশে সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করছে কুড়িগ্রামে। ফলে শিশু, বৃদ্ধ ও প্রতিবন্ধী লোকজন রয়েছে চরম বিপাকে। কনকনে ঠাণ্ডায় বিপাকে পড়েছে ছিন্নমূল মানুষ। কৃষি শ্রমিক ও নিম্ন আয়ের সঙ্গে যুক্ত শ্রমজীবীরা ঠাণ্ডা আর ঘন কুয়াশার মধ্যেও কাজে যেতে বাধ্য হচ্ছেন।

ঘন কুয়াশার কারণে নৌ ও ফেরি চলাচল চরম বিঘ্ন ঘটছে। ঢাকা-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে যান চলাচলে বিঘ্ন ঘটছে। বেড়েছে ব্যাপক ভোগান্তি। যাত্রীরা ঘণ্টার পর ঘণ্টা পারাপারের অপেক্ষায় আটকে আছেন।

আবহাওয়া অফিস জানিয়েছে, উত্তরের দেশগুলো বিশেষ করে নেপাল, ভুটান এবং ভারতের উত্তর প্রদেশ এলাকা থেকে ঘন কুয়াশা দেশে প্রবেশ করছে। ফলে দিনের বেলায় সূর্যের আলো পৌঁছাতে পারছে না। অপরদিকে বাতাসে জলীয় কণার পরিমাণ বেড়ে যাওয়ায় শীতও বাধাগ্রস্ত হচ্ছে। তবে চলতি সপ্তাহের শেষের দিকেই শীত বাড়ারও আভাস রয়েছে।

আজ বুধবার আবহাওয়া অধিদপ্তরের তথ্য বলছে, গত কয়েক দিনের তুলনায় দেশে শৈত্যপ্রবাহের তীব্রতা আরও কমে এসেছে। দেশের পাঁচটি অঞ্চলে আজ শৈত্যপ্রবাহ বইছে, যা অব্যাহত থাকতে পারে।

বুধবার সকাল ৯টায় দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা ৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়ায়।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ জানান, সকাল ৯টায় তেঁতুলিয়ায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। এর আগে সকাল ৬টায় রেকর্ড করা হয় ৮ দশমিক ৫।

এদিকে আবহাওয়া অধিদপ্তরের সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশের নদী অববাহিকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস।

Related posts

দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে নৌযান পারাপার বন্ধ

Labonno

তুষার ঝড়ে নিহত ৮

Labonno

রোববার থেকেই বাড়বে শীত

Labonno

Leave a Comment

Translate »