জানুয়ারি ২৪, ২০২২
মানচিত্র
কোভিড ১৯ জাতীয়

করোনাভাইরাসের কারণে ডিসি সম্মেলন স্থগিত

করোনাভাইরাস পরিস্থিতির কারণে এবারের জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন স্থগিত করা হয়েছে। আগামী বছরের ৫-৭ জানুয়ারি ডিসি সম্মেলন আয়োজনের প্রস্তুতি নিয়েছিল মন্ত্রিপরিষদ বিভাগ।

আজ বুধবার মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (জেলা ও মাঠ প্রশাসন অনুবিভাগ) শেখ রফিকুল ইসলাম গণমাধ্যমকে বলেন, করোনা পরিস্থিতির কারণে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ডিসি সম্মেলন স্থগিত করা হয়েছে। তবে আমরা এখনও চিঠি পাইনি।

করোনার কারণে ভার্চ্যুয়ালি তিন দিনব্যাপী অনুষ্ঠেয় ডিসি সম্মেলনের উদ্বোধন করার কথা ছিল প্রধানমন্ত্রীর। আর ডিসিদের সশরীরে ঢাকায় ওসমানী স্মৃতি মিলনায়তনে সম্মেলনে অংশ নেয়ার কথা ছিল।

মাঠ প্রশাসনের শীর্ষ কর্মকর্তা হিসেবে ডিসিরা প্রতিবছর এ সম্মেলনের মাধ্যমে সরাসরি প্রধানমন্ত্রীর সামনে বৈঠক করে কথা বলার সুযোগ পান। নিজ নিজ জেলার উন্নয়ন প্রস্তাবনা এবং সমস্যা লিখিতভাবে মন্ত্রিপরিষদ বিভাগে পেশ করেন তারা।

প্রতি বছর তিন দিনব্যাপী হলেও গত বছর থেকে ডিসি সম্মেলন পাঁচ দিনব্যাপী হচ্ছে। প্রধানমন্ত্রী তার কার্যালয়ে সম্মেলনের উদ্বোধন করেন। পরে বিভিন্ন অধিবেশনে সংশ্লিষ্ট মন্ত্রী-সচিব অংশ নেন। এ অধিবেশনগুলো সচিবালয়ে অনুষ্ঠিত হয়।

গত বছরই ডিসি সম্মেলনে প্রথমবারের মতো জাতীয় সংসদের স্পিকার, প্রধান বিচারপতি, তিন বাহিনী প্রধানের সঙ্গে ডিসি ও বিভাগীয় কমিশনাররা বৈঠক করেন।

দেশে করোনাভাইরাসে শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৫ লাখ  ৩ হাজার ৫০১ জন। এ নিয়ে করোনায় দেশে ৭ হাজার ৩২৯ জনের প্রাণহানি হয়।

এদিকে বুধবার সকাল পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ৭ কোটি ৮৩ লাখ ৬০ হাজার ৭৬৮ জন এবং মৃত্যু হয়েছে ১৭ লাখ ২৩ হাজার ৭৭১ জনের। সুস্থ হয়েছেন ৫ কোটি ৫১ লাখ ২১ হাজার ৯৮২ জন।

উল্লেখ্য, গত বছরের ডিসেম্বরে চীন থেকে উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে।

গত ১১ মার্চ করোনা ভাইরাস সংকটকে মহামারী ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বাংলাদেশে প্রথম কোভিড-১৯ রোগীশনাক্ত হন ৮ মার্চ এবং এ রোগে আক্রান্ত প্রথম রোগীর মৃত্যু হয় ১৮ মার্চ।

Related posts

স্বাস্থ্য বিধি না মানলে শপিংমল বন্ধ করে দেয়া হবে

sahadat Hossen

রূপগঞ্জে অগ্নিকাণ্ড; মালিকপক্ষের পাশাপাশি সরকারি সংস্থারগুলোর গাফিলতিও তদন্ত করা হবে’

srabon

ভিয়েতনামে করোনার হাইব্রিড ধরন

Maydul Islam

Leave a Comment

Translate »