আগস্ট ১৪, ২০২২
মানচিত্র
এই মাত্র পাওয়া শিক্ষা

গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত ৩ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের

গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষার চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে ৩ প্রকৌশল বিশ্ববিদ্যালয় চুয়েট, কুয়েট ও রুয়েট।

মঙ্গলবার এক বৈঠকে মিলিত হয়ে এসব বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্টরা এ সিদ্ধান্ত নিয়েছেন। তবে এদের সঙ্গে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থাকবে কিনা তা এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারেনি।

সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা জানান, এই আয়োজনে সমঅংশীদারিত্ব নিশ্চিতের ভিত্তিতে বুয়েটের দরজা সবসময় খোলা থাকবে। অর্থাৎ চার প্রকৌশল বিশ্ববিদ্যালয় মিলে সমঅংশীদারিত্বের ভিত্তিতে পরীক্ষার আয়োজন করা হোক— সেটাই চাওয়া চুয়েট, কুয়েট ও রুয়েট কর্তৃপক্ষের।

জানা গেছে, আজ রাজধানীতে প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার ১ম বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সেখানে চুয়েট, রুয়েট ও কুয়েট এবার গুচ্ছ পরীক্ষায় সম্মতি জানিয়েছে। ভর্তি পরীক্ষা কমিটির সভাপতি কে হবেন, পরীক্ষার মানবণ্টন প্রভৃতি করণীয় ঠিক করতে একটি নীতিমালা তৈরির বিষয়ে বৈঠকে সিদ্ধান্ত নেয়া হয়েছে। তাছাড়া পরীক্ষার জন্য একটি স্টিয়ারিং কমিটি গঠন করা হবে, সেখানে ইউজিসি থেকেও প্রতিনিধি থাকবে থাকবে— এসব আলোচনা হয়েছে বলে জানায় সংশ্লিষ্টরা।

পরীক্ষার ধরন ও মানবন্ধন প্রকৌশল বিশ্ববিদ্যালয়সমূহে আগে যেভাবে হতো সেটাই থাকবে। অর্থাৎ পরীক্ষা হবে লিখিত টাইপের। তাছাড়া সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়গুলোতে পরীক্ষার কেন্দ্র হবে। যেমন- রাজশাহীর পরীক্ষার্থীদের জন্য কেন্দ্র হবে রুয়েট ক্যাম্পাসে।

 

মানচিত্র২৪ ডটকম//এলএইচ//

Related posts

ট্রাম্পের ইউটিউব চ্যানেল সাময়িকভাবে বন্ধ

Labonno

মানব সৃষ্ট সকল বর্জ্য অপসারণ করছি: শেখ তাপস

Labonno

বিশ্বে করোনার টিকা প্রদানে এগিয়ে ইসরাইল

Labonno

Leave a Comment

Translate »