আগস্ট ১৪, ২০২২
মানচিত্র
আবহাওয়া

দেশের বিভিন্ন অঞ্চলে শৈত্যপ্রবাহ, কুড়িগ্রামে সর্বনিম্ন তাপমাত্রা

শীত জেঁকে বসতে শুরু করেছে সারাদেশে। দেশের বিভিন্নস্থানে বৃষ্টিসহ মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ছে। মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে, যা আরও কয়েকদিন চলবে বলে আভাস এসেছে। কনকনে ঠান্ডায় কাঁপছে দেশের মানুষ। ফলে মানুষের স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হচ্ছে।

আজ শনিবার দুপুরে আবহাওয়া অধিদফতর জানায়, মৌসুমি লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও এর আশেপাশের এলাকা পর্যন্ত অবস্থান করছে। এর প্রভাবে অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সকাল থেকে শেষ রাত পর্যন্ত সারাদেশে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

আবহাওয়া অধিদপ্তর আশঙ্কা প্রকাশ করে জানিয়েছে, দেশের কোনো কোনো জায়গায় তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে যেতে পারে। তখন দেখা দিতে পারে তীব্র শৈত্যপ্রবাহ। ডিসেম্বরের শেষের দিকে অথবা আগামী বছরের জানুয়ারির প্রথম সপ্তাহে দেশে তীব্র শৈত্যপ্রবাহ দেখা দিতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, কুড়িগ্রামে শনিবার (১৯ ডিসেম্বর) দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৬ দশমিক ৬ ডিগ্রি রেকর্ড করা হয়েছে। শুরু হয়েছে মাঝারি শৈত্যপ্রবাহ। তাপমাত্রা কমে যাওয়ায় শীতের তীব্রতা বেড়েছে। গতকাল শুক্রবার সন্ধ্যার পর থেকে টিপটিপ করে বৃষ্টির মতো কুয়াশা ঝরছে।

আবহাওয়াবিদ ওমর ফারুক বায়ান্ন অনলাইনকে বলেন, এখন দিনের ও রাতের তাপমাত্রার পার্থক্য কমে এসেছে। এ কারণে তাপমাত্রা খুব না কমলেও শীত বেশি অনুভূত হচ্ছে।

এদিকে চুয়াডাঙ্গায় শুক্রবার মধ্যরাত থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বইছে। আবহাওয়া অধিদপ্তর আজ শনিবার সকাল নয়টায় চুয়াডাঙ্গায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করেছে ৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

Related posts

তিন বিভাগে বজ্রবৃষ্টি, বাড়বে তাপমাত্রা

Maydul Islam

ইয়াসের প্রভাবে কাল রাত থেকে বৃষ্টি, প্লাবিত হতে পারে নিম্নাঞ্চল

Rabbi Hasan

শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে ফেরি চালু

Sakib

Leave a Comment

Translate »