জানুয়ারি ২৫, ২০২২
মানচিত্র
জাতীয়

কুষ্টিয়ায় বঙ্গবন্ধুর পর এবার বাঘা যতীনের ভাস্কর্য ভাঙচুর

কুষ্টিয়ার কুমারখালীর কয়া মহাবিদ্যালয়ে স্থাপিত ব্রিটিশবিরোধী আন্দোলনের অন্যতম যোদ্ধা বিপ্লবী বাঘা যতীনের ভাস্কর্য ভাঙচুর করেছে দুর্বৃত্তরা।

বৃহস্পতিবার রাতের কোনো এক সময় ভাস্কর্যটি ভেঙে ফেলা হয়।  শুক্রবার (১৮ ডিসেম্বর) সকালে বিষয়টি দৃষ্টিগোচর হলে এ নিয়ে উত্তেজনা দেখা দেয়। ইতিমধ্যেই দোষীদের খুঁজে বের করতে অভিযান শুরু করেছে পুলিশ।

কুষ্টিয়ার অতিরিক্ত পুলিশ সুপার আতিকুল ইসলাম আতিক জানান, বিষয়টি জানার পর পরিদর্শনের জন্য পুলিশের একটি টিম ঘটনাস্থলে গেছে। কারা এ ঘটনা ঘটিয়েছে তা খুঁজে বের করতে কাজ করছে পুলিশ।

প্রসঙ্গত, মাত্র ৩৬ বছর বয়সে ১৯১৫ সালের ১০ সেপ্টেম্বর ইংরেজ বাহিনীর সঙ্গে সম্মুখযুদ্ধে নিহত হন বিপ্লবী বাঘা যতীন। ব্রিটিশ ভারতে বাঙালিসহ ভারতবর্ষের সব জাতিসত্তার স্বাধীনতার সংগ্রাম ছিল এক সূত্রে গাঁথা। আর ইংরেজ ঔপনিবেশিক শাসকদের বিরুদ্ধে যারা স্বাধীনতার জন্য সশস্ত্র সংগ্রাম করেছেন, যাদের আত্মদান ইংরেজ শাসকদের বুকে কাঁপন ধরিয়েছে, তাদের অন্যতম বিপ্লবী যতীন্দ্রনাথ মুখোপাধ্যায়। যিনি ‘বাঘা যতীন’ নামে বেশি পরিচিত।

দেশমাতৃকার প্রতি গভীর ভালোবাসা ও দায়বদ্ধতা, অপরিসীম সাহস ও শৌর্যবীর্য তাকে অগ্নিযুগের বিপ্লবীদের প্রথম সারিতে স্থান দিয়েছে।

প্রথম বিশ্বযুদ্ধ চলাকালে ব্রিটিশদের বিরুদ্ধে সশস্ত্র অভ্যুত্থানের ষড়যন্ত্র বলে পরিচিত ‘জার্মান প্লট’ তারই মস্তিস্কপ্রসূত। সশস্ত্র সংগ্রামের এক পর্যায়ে সম্মুখযুদ্ধে উড়িষ্যার বালেশ্বরে তিনি গুরুতর আহত হন এবং বালাসোর হাসপাতালে মাত্র ৩৫ বছর বয়সে মৃত্যুবরণ করেন।

Related posts

আজ রাজধানীর যেসব এলাকায় বন্ধ থাকবে যান চলাচল

Maydul Islam

পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে জন কেরির ফোনালাপ

Maydul Islam

আগামীকাল থেকে সীমিত পরিসরে চলবে অভ্যন্তরীণ ফ্লাইট

Shahidul Islam

Leave a Comment

Translate »