জানুয়ারি ২৫, ২০২২
মানচিত্র
অপরাধ আন্তর্জাতিক

অপহৃত ৩ শতাধিক শিক্ষার্থী উদ্ধার

অপহৃত তিনশতাধিক শিক্ষার্থীকে সাঁড়াশি অভিযান চালিয়ে উদ্ধার করেছে নাইজেরিয়ার যৌথ বাহিনী।

বৃহস্পতিবার ( ১৭ ডিসেম্বর) বিবিসির এক বার্তায় জানিয়েছে, গেল সপ্তাহে অপহৃত হওয়া ৩৪৪ শিক্ষার্থীকে গহীন জঙ্গলে বোকো হারামের কাছে থেকে উদ্ধার করা গেছে। তাদের শারীরিক অবস্থা ভালো রয়েছে। শিক্ষার্থীদের পরিবারের কাছে নিরাপদে ফিরিয়ে দেয়ার প্রক্রিয়া চলছে।

গভর্নর আমিনু বেল্লো মাসারি বলছেন, ‘জামফারা রাজ্যের রুগু বনে আটক করে রাখা হয়েছিল তাদের। আমরা ৩৪৪ জনকেই উদ্ধার করতে পেরেছি। যে জায়গায় শিক্ষার্থীদের অবরোধ করে রাখা হয়েছিল ওই স্থানের সন্ধান পায় নাইজেরিয়ার বাহিনী। অনেকে শিক্ষার্থী থাকায় কোন গুলি না চালাতে সশস্ত্র বাহিনীকে নির্দেশনা দেয়া হয়েছিল।
ক্ষতিগ্রস্ত শিশুদের আমরা ভালোভাবেই উদ্ধার করতে সক্ষম হয়েছি। এজন্য যৌথবাহিনীকে বিশেষ ধন্যবাদ জানাই। অভিযান চলাকালে নির্দেশনা অনুযায়ী একটি গুলিও চালায়নি তারা।

শুক্রবার (১১ ডিসেম্বর) রাতে ক্যাটসিনা রাজ্যের কানকারা এলাকায় গভর্নমেন্ট সায়েন্স সেকেন্ডারি স্কুল নামের ওই বিদ্যালয়ে অতর্কিত হামলা চালায় মোটরসাইকেল আরোহী কয়েকজন বন্দুকধারী। ঘটনাস্থলে থাকা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে তাদের বন্দুকযুদ্ধ হয়। বিদ্যালয়ে থাকা আট শতাধিক শিক্ষার্থীর প্রায় অর্ধেক হোস্টেল ছেড়ে পালিয়ে যায়। এদের মধ্যে তিন শতাধিক শিক্ষার্থী নিখোঁজ ছিল। এরপর প্রায় এক সপ্তাহের অভিযানে তাদের উদ্ধার করা গেছে।

নাইজেরিয়া সরকার জানায়, প্রত্যেকের স্বাস্থ্য পরীক্ষা করেই পরিবারের কাছে হস্তান্তর করা হবে।

এদিকে সরকারের কাছে কৃতজ্ঞতা জানিয়েছেন শিক্ষার্থীদের পরিবার।

সাকিব

Related posts

শান্তিবাগে দুর্বৃত্তের ছুরিকাঘাতে পুলিশ আহত

Labonno

শাশুড়ি-স্ত্রীকে গলা কেটে হত্যা করলো জামাই

Labonno

হামাসের শীর্ষ নেতাকে ধরে নিয়ে গেল ইসরাইলি বাহিনী

Shahidul Islam

Leave a Comment

Translate »