আগস্ট ১৪, ২০২২
মানচিত্র
আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে শুরু হয়েছে ফাইজারের টিকা প্রদান 

 যুক্তরাষ্ট্রে শুরু হয়েছে ফাইজারের টিকা প্রদান

আজ সোমবার যুক্তরাষ্ট্রে নিউইয়র্কের লং আইল্যান্ড জুশ মেডিকেল সেন্টারের নিবিড় পরিচর্যা কেন্দ্রের (আইসিইউ) নার্স সান্ড্রা লিন্ডসে নিউইয়র্কের প্রথম ব্যক্তি হিসেবে ফাইজারের তৈরি করোনাভাইরাসের এই টিকা গ্রহণ করেন। যুক্তরাষ্ট্রে একেবারে শুরুতে যারা এই টিকা গ্রহণ করেছেন, তাদের একজন তিনি।

নিউইয়র্কের প্রথম ও যুক্তরাষ্ট্রের প্রথম ধাপে পাওয়া ব্যক্তিদের একজন হিসেবে আজ সোমবার এই টিকা গ্রহণ করেন সান্ড্রা লিন্ডসে। স্থানীয় সময় সকাল ৯টা ২০ মিনিটে তাঁকে এই টিকা দেওয়া হয়।

টিকা গ্রহণের পর লিন্ডসে বলেন, ‘আমার হাত খুব ভালো ছিল। অন্য টিকা গ্রহণের মতোই মনে হয়েছে ব্যাপারটা। আমি ভালো বোধ করছি। এই সুযোগে আমি সামনের সারিতে লড়াই করে যাওয়া সবাইকে ধন্যবাদ জানাতে চাই। আজ এক ধরনের আশার জন্ম হয়েছে আমার ভেতরে। মনে হচ্ছে আরোগ্য আসছে। আশা করি, এর মধ্য দিয়েই আমাদের ইতিহাসের সবচেয়ে বাজে সময়ের শেষের শুরু হলো।’

নিজের অভিজ্ঞতা সম্পর্কে মিশেল চেস্টার বলেন, টিকা দেওয়ার জন্য এর সঙ্গে থাকা যাবতীয় সরঞ্জাম বেশ যথাযথভাবে কাজ করেছে।

সান্ড্রা লিন্ডসের এই টিকা গ্রহণে মাত্র কয়েক সেকেন্ড সময় লাগলেও এটি যুক্তরাষ্ট্রের ইতিহাসেরই একটি মাইলফলক হয়ে থাকবে। এই মহামারি স্বাস্থ্যকর্মীদের ওপর যে ঝুঁকিপূর্ণ কাজের বোঝা চাপিয়ে দিয়েছে, তা লাঘবের শুরুর বিন্দু হিসেবে এই মুহূর্তটির বিশেষ মূল্য রয়েছে।

আজ প্রথম ডোজটি গ্রহণের ২১ দিন পর লিন্ডসেকে দ্বিতীয় ডোজটি নিতে হবে। এর পর থেকে তিনি আরও ভালোভাবে ও ভয়হীনভাবে নিজের কাজ করে যেতে পারবেন। দায়িত্ব পালনের কারণে নিজের পরিবার ও প্রিয়জন থেকে তাঁকে আর আলাদা থাকতে হবে না।

গত শুক্রবার এফডিএর অনুমোদনের পর সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনও (সিডিসি) ফাইজার-বায়োএনটেকের করোনা টিকার অনুমোদন দেয়। এর আগেই অবশ্য যুক্তরাজ্যে এই টিকার প্রয়োগ শুরু হয়। এ ছাড়া তৃতীয় পর্যায়ের পরীক্ষার সময়ই ২১ হাজারের বেশি লোক এই টিকা পেয়েছে, যা পরে কার্যকর প্রমাণিত হয়েছে।

ফা রা হ পুষ্পিতা

Related posts

সরকার গঠনের পর সিদ্ধান্ত নেব দেশ কোন আইনে চলবে :তালেবান মুখপাত্র

sahadat Hossen

যত দ্রুত কাবুল ছাড়তে পারি, ততই মঙ্গল: বাইডেন

Maydul Islam

করোনায় কাবু বিশ্ববাসী, মৃত্যু ছাড়াল ২৫ লাখ ৬০ হাজার

Rabbi Hasan

Leave a Comment

Translate »