জানুয়ারি ২৫, ২০২২
মানচিত্র
অর্থনীতি

পদ্ম রেশম নান্দনিক বিশুদ্ধতায় অনন্য  

পদ্ম রেশম নান্দনিক বিশুদ্ধতায় অনন্য

 পদ্মের হরেক  রকম ব্যাবহার রয়েছে আমাদের জীবনে ।  তবে ভিয়েতনামে সব থেকে বেশি ব্যাবহার দেখা যায় পদ্মের ।  ভিয়েতনামের জাতীয় ফুল পদ্ম। এটি ভিয়েতনামীদের কাছে ভবিষ্যতের শুদ্ধতা, প্রতিশ্রুতি ও আশাবাদের প্রতীকও। নাগরিকদের দৈনন্দিন জীবনে সাজসজ্জা থেকে শুরু করে রান্না কিংবা ওষুধ পর্যন্ত পদ্ম ব্যাপকভাবে ব্যবহৃত হয়। তবে এগুলো ছাপিয়ে পদ্ম থেকে তৈরি এমন একটি পণ্য রয়েছে, যা হয়তো কেউ কখনো কল্পনাই করেনি- সেটি হলো পদ্ধ রেশম।

রেশম সাধারণত তুঁতভক্ষক রেশম মথ (পোকা) থেকে পাওয়া যায়। তবে সম্প্রতি হ্যানয়ের মাই দুকের ফুং জার এক ভিয়েতনামিজ নারী পদ্ম রেশমের কাপড় বুনন নিয়ে কাজ করছেন। সুতা সংগ্রহ থেকে বুনন পর্যন্ত তিনি অনুসরণ করছেন মিয়ানমারের অনন্য বয়ন কৌশল।

ফান থি থুয়ান নামের ওই নারী বলেন, পদ্ম রেশমের স্কার্ফ হাতে নিয়ে আমরা পরিষ্কারভাবে সেটির মসৃণতা ও বিশুদ্ধতা অনুভব করতে পারি। এটি অন্যান্য রেশনের চেয়ে সম্পূর্ণ আলাদা।

১ দশমিক ৭ মিটারের একটি স্কার্ফ তৈরি করতে ৪ হাজার ৮০০টি পদ্ম ডাটা লাগে। কঠোর পরিশ্রমী একজন শ্রমিক কেবল দিনে ২০০ থেকে ২৫০টি ডাটা থেকে সুতা সংগ্রহ করতে পারেন। তাছাড়া এই সুতা প্রক্রিয়াজাত করাও একটি জটিল প্রক্রিয়া। অত্যন্ত দক্ষ ও অভিজ্ঞরা ছাড়া এটি পারবেন না। ফলে একটি স্কার্ফ সম্পূর্ণ করতে এক মাস সময় লেগে যায়। এ কারণেই একটি স্কার্ফের দাম পড়ে ২০০ মার্কিন ডলার পর্যন্ত।

থুয়ান এখন আরো ভালো মান এবং পদ্ম উত্পাদনের সময় সাশ্রয়ের দিকে নজর দিচ্ছেন।

ফা রা হ পুষ্পিতা

Related posts

সেরা করদাতা হলেন যারা

Labonno

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির চাঞ্চল্যকর তথ্য প্রকাশিত হলো

sahadat Hossen

চাকরি ছাড়লেন আইডিএলসি’র এমডি, হতে চান উদ্যোক্তা

sahadat Hossen

Leave a Comment

Translate »