জানুয়ারি ২৬, ২০২২
মানচিত্র
জাতীয়

ভার্চুয়ালি নয় এ বছরও মাঠেই আয়োজন বই মেলার 

ভার্চুয়ালি নয় এ বছরও মাঠেই আয়োজন বই মেলার

বেশ কিছু দিন যাবত শোনা যাচ্ছিল, অমর একুশে বইমেলা ভার্চুয়ালি হবে।একুশে বইমেলা ভার্চুয়ালি না হয়ে এ বছরও আগের মতো মাঠেই আয়োজন করা হবে বলে দাবি করেছেন প্রকাশক সমিতির নেতারা।

রোববার দুপুরে বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজীর সঙ্গে এক বৈঠক শেষে তারা সাংবাদিকদের কাছে এ কথা বলেন। তবে বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী এ ব্যাপারে নিশ্চিত করে কোনোকিছু বলেননি।

বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ফরিদ আহমেদ সাংবাদিকদের বলেন, অমর একুশে বইমেলা চিরাচরিতভাবে যেভাবে হয়, এবছরও সেভাবেই হবে। তবে তারিখটা কিছুটা পরিবর্তন হতে পারে। আমরা বই প্রকাশক সমিতির নেতারা আলোচনা সাপেক্ষে একটি তারিখ নির্ধারণসহ বইমেলা কীভাবে করা যায় সেরকম একটি প্রস্তাবনা তৈরি করে বাংলা একাডেমিকে দেব। বাংলা একাডেমি সেই প্রস্তাবনা সরকারকে দেবে, সরকার অনুমতি দিলে ফেব্রুয়ারি মাসের যে কোনো তারিখ থেকে বইমেলা শুরু হবে।’

প্রকাশক সমিতির নেতাদের সঙ্গে কথা বলার পর সাংবাদিকরা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজীর সঙ্গে কথা বলতে চাইলে শুরুতে তিনি কথা বলতে অস্বীকৃতি জানান। পরে সাংবাদিকদের কোনো ধরনের প্রশ্ন না নেওয়ার শর্তে তিনি কথা বলতে রাজি হন।

অমর একুশে বইমেলা ২০২১ নিয়ে গত বৃহস্পতিবার রাত থেকে নানারকম বিভ্রান্তির সৃষ্টি হয়েছে বলে মন্তব্য করে তিনি সাংবাদিকদের বলেন, মিডিয়ায় প্রচারিত হোক, ব্যক্তিগতভাবে হোক, সামষ্টিকভাবে হোক, বাংলা একাডেমির পক্ষ থেকে হোক বা প্রকাশক সমিতির পক্ষ থেকে হোক ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে নানাভাবে নানা বিভ্রান্তিমূলক ছড়াচ্ছে। বাংলা একাডেমির পক্ষ থেকে আমরা সকলকে এতটুকু জানাতে চাই যে, বর্তমান কোভিড পরিস্থিতির আলোকে বৈশ্বিক এবং আন্তর্জাতিক বিবেচনা করে বাংলা একাডেমির আসন্ন বইমেলা সম্পর্কে বিভিন্ন পর্যায়ে সিদ্ধান্ত নেওয়া প্রয়োজন।

তিনি বলেন, বইমেলা কখনো বাতিল করা হয়নি, বরং স্থগিত করা হয়েছে। প্রকাশকদের দাবি ছিল, ফেব্রুয়ারি মাসেই বইমেলাটি শুরু করা যায় কি না। তাদের আমি এ বিষয়ে লিখিতভাবে জানানোর কথা বলেছি। তবে বইমেলা আয়োজনের জন্য বাংলা একাডেমিকে তাদের অবশ্যই দুই মাসের সময় দিতে হবে। সবকিছু নির্ভর করে কোভিড পরিস্থিতির ওপরে, রাষ্ট্রযন্ত্রের বিবেচনার ওপরে, সর্বোপরি মানুষের স্বাস্থ্যসেবার ওপর।

ফা র হা পুষ্পিতা

Related posts

ভারতে টিকার জোগান বাড়লে বাংলাদেশও পাবে

Rabbi Hasan

পরীমণির মামলায় জামিন পেলেন নাসির ও অমি

Rabbi Hasan

‘আশা’র প্রতিষ্ঠাতা সফিকুল হক চৌধুরী আর নেই

Maydul Islam

Leave a Comment

Translate »