জানুয়ারি ২৪, ২০২২
মানচিত্র
আইন ও বিচার

দুদকের মামলা প্রত্যাহারের সুপারিশ করতে পারবে না সরকার: হাইকোর্ট

কোনো ব্যক্তির বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা মামলা সরকার প্রত্যাহার করতে পারবে না। শুধু তাই নয়, দুদকের করা কোনো মামলা প্রত্যাহারে সুপারিশও করা যাবে না বলে রায় দিয়েছেন হাইকোর্ট।

বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ গত বৃহস্পতিবার এ রায় দিলেও এ খবর আজ রোববার প্রকাশ পেয়েছে।

দুদকের আইনজীবী খুরশিদ আলম খান এ খবর নিশ্চিত করেছেন।

তিনি জানান, সরকার চাইলেও দুদকের মামলা প্রত্যাহারের সুপারিশ করতে পারবে না, এ নিয়ে হাইকোর্টের রায় এটিই প্রথম বলে জানান তিনি।

মামলার বিবরণে জানা যায়, বিগত ১/১১-এর পর আওয়ামী লীগ সরকার যখন ক্ষমতায় আসে, তখন ফৌজদারিসহ অসংখ্য মামলা প্রত্যাহারের সুপারিশ করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। ফৌজদারি কার্যবিধির ৪৯৪ ধারা অনুযায়ী, এ মামলা প্রত্যাহারের আবেদন করা হয়। সেই সময় দুদকের মামলাও প্রত্যাহারের আবেদন করা হয়।

এ ঘটনায় ২০১৬ সালে হাইকোর্টে রিভিশন আবেদন করে দুদক। আবেদনে বলা হয়, যে প্রক্রিয়ায় এটি করা হয়েছে তা সঠিক আইন মেনে হয়নি। সে আবেদনের ওপর হাইকোর্ট চূড়ান্ত রায় ঘোষণা করেন গত বৃহস্পতিবার।

হাইকোর্ট বলেন, ২০০৪ সালের সংশোধিত আইন অনুযায়ী, দুর্নীতি দমন কমিশন একটি স্বাধীন ও স্বতন্ত্র সংস্থা। এর ফলে দুদকের অনুমোদিত কোনো মামলা প্রত্যাহারে কেউ কোনো হস্তক্ষেপ করতে পারবে না।

Related posts

মায়ের জানাজায় অংশ নিতে চার ঘণ্টার জন্য প্যারোলে মুক্তি সেলিম পুত্র

Joyeeta

বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাংচুরে দুই ছাত্রের ৫ দিনে, শিক্ষকরা চারদিনের রিমান্ডে

Labonno

আলজাজিরার প্রতিবেদন: মামলার আদেশ ২৩ ফেব্রুয়ারি

Labonno

Leave a Comment

Translate »