জানুয়ারি ২৪, ২০২২
মানচিত্র
শিক্ষা

ইসরায়েলকে পরমাণু অস্ত্র ত্যাগে জাতিসংঘে প্রস্তাব পাস

ইসরায়েলকে পরমাণু অস্ত্র ত্যাগের আহ্বান জানিয়ে একটি প্রস্তাব পাস হয়েছে জাতিসংঘে। মঙ্গলবার পশ্চিম এশিয়ায় পরমাণু অস্ত্র বিস্তারের বিপদ শীর্ষক প্রস্তাবটি পাস করে জাতিসংঘ সাধারণ পরিষদ।

মধ্রপ্রাচ্যভিত্তিক জেরুজালেম পোস্ট জানায়, সাধারণ পরিষদের ওই প্রস্তাবের পক্ষে ভোট দেয় ১৫৩ দেশ। আর বিপক্ষে থাকে ছয় দেশ। প্রস্তাবের বিপক্ষে ভোট দেওয়া দেশগুলো হচ্ছে যুক্তরাষ্ট্র, কানাডা, ইসরায়েল, মার্শাল দ্বীপপুঞ্জ, পালাউ ও মাইক্রোনেশিয়া। এছাড়া ভোটদানে বিরত থাকে ২৫ দেশ।

ইসরায়েলকে কোনো পরমাণু অস্ত্র সংরক্ষণ না করতে বলা হয় প্রস্তাবে। সেই সঙ্গে নতুন করে কোনো পরমাণু অস্ত্রের পরীক্ষা বা এই অস্ত্র তৈরি করা থেকে বিরত থাকতেও আহ্বান জানানো হয়েছে তেলআবিবের প্রতি।

জাতিসংঘ সাধারণ পরিষদের প্রস্তাবে ইসরায়েলের সব পরমাণু স্থাপনাকে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার পরিদর্শনের আওতায় আনার আহ্বান জানানো হয়েছে।

ইসরায়েলের কাছে শত শত পরমাণু অস্ত্র রয়েছে বলে অনুমান করা হয়। যা পুরো মধ্যপ্রাচ্যের নিরাপত্তার জন্য মারাত্মক হুমকি সৃষ্টি করেছে।

এখন পর্যন্ত ইরানসহ বিশ্বের ১৯১ দেশ এনপিটিতে স্বাক্ষর করলেও পরমাণু অস্ত্র বিস্তার রোধ চুক্তি বা এনপিটিতে সই করেনি অবৈধ রাষ্ট্র ইসরায়েল।

Related posts

শিগগিরই করোনা টিকা পাবে জবি শিক্ষার্থীরা: উপাচার্য

Shahidul Islam

এসএসসি-এইচএসসির সংশোধিত সিলেবাস প্রকাশ

Shahidul Islam

এক সেশনেই ১৬ মাস, মানসিকচাপে সাত কলেজের শিক্ষার্থীরা

Rabbi Hasan

Leave a Comment

Translate »