জানুয়ারি ২৪, ২০২২
মানচিত্র
অপরাধ

ফুলবাড়িয়ায় পুলিশ-সাংবাদিকসহ আহত ৩

নকশার অনুমোদন না থাকায় গুলিস্তানের ফুলবাড়িয়া সুপার মার্কেট-২-এর ৯১১টি দোকান উচ্ছেদ করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। উচ্ছেদ অভিযান চালালে ব্যবসায়ীদের বাধার মুখে পড়ে দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। পুলিশের দাবি, ব‌্যবসায়ী তাদের উদ্দেশে ইটপাটকেল ছুড়ে। তাতে পুলিশ-সাংবাদিসহ তিন জন আহত হন।

আজ মঙ্গলবার (৮ ডিসেম্বর) দুপুর দেড়টার দিকে এ ঘটনা ঘটে। ডিএসসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট মনিরুজ্জামান বলেন, অভিযান শুরু করলে ব্যবসায়ীরা আমাদের বাধা দেয়। তারা ইটপাটকেল ছোড়ে। এতে তিনজন আহত হয়েছেন।

ব্যবসায়ীরা বলেন, দীর্ঘদিন ধরে আমরা পজিশন কিনে এখানে ব্যবসা করছি। কিন্তু সিটি করপোরেশন কোনো নোটিশ বা আগাম না জানিয়ে সকালে উচ্ছেদ অভিযান চালাতে আসে। আমাদের লাখ লাখ টাকা বিনিয়োগ আছে এই ব্যবসাকে কেন্দ্র করে। দোকান ভেঙে ফেললে আমরা যাব কোথায়?

এর আগে বেলা ১১টার দিকে ডিএসসিসি নির্বাহী ম্যাজিস্ট্রেট মনিরুজ্জামান, এ এইচ ইরফান উদ্দিন আহমেদ ও তানজিলা কবির ত্রপার নেতৃত্বে মার্কেটটির ব্লক-এ, ব্লক-বি ও ব্লক-সিতে অভিযান পরিচালনার কথা ছিল। কিন্তু ব্যবসায়ীদের বাধার মুখে তা শুরু করা যায়নি।

সরেজমিনে দেখা গেছে, উচ্ছেদ করতে গেলে সড়ক বন্ধ করে রাস্তায় নেমে আসেন হাজার হাজার ব্যবসায়ী। এসময় ব্যবসায়ীরা মার্কেট কমিটিকে দোষারোপ করে নানা স্লোগান দিতে থাকেন। অভিযান বন্ধ করতে ব্যবসায়ীরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। তারা বেশ কয়েকটি গাড়ি ভাঙচুর করেন। এ সময় ‘অভিযান বন্ধ করো’ বলে তারা স্লোগান দেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ঘটনাস্থলে বিপুল পরিমাণ পুলিশ অবস্থান করছে।

ডিএসসিসি মার্কেট ফেডারেশনের সভাপতি দেওয়ান আমিনুল ইসলাম শাহীন বলেন, সিটি করপোরেশনের ১-১০০ গজের ভেতরে এ ধরনের অবৈধ স্থাপনা এতদিন কীভাবে টিকে ছিল? ব্যবসায়ীরা এসব দোকানের বিপরীতে এককালীন লাখ লাখ টাকা দিয়েছেন। সিটি করপোরেশনের কিছু রিসিট আমি দোকান মালিকদের কাছে দেখেছি। সেখানে ২০১৯ সাল পর্যন্ত ভাড়া পরিশোধ করা হয়েছে। আসলে বিষয়টা পুরোটাই মানবিক। মধ্যস্বত্বভোগীরা মধ্যস্বত্ব ভোগ করে চলে গিয়েছে।

ডিএসসিসির প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিন, এসব দোকান মার্কেটের নকশাবহির্ভূত স্থানে স্থাপন করা হয়েছে। লিফট, সিঁড়ি, টয়লেট ইত্যাদির জায়গা দখল করে সেখানে দোকান তৈরি করা হয়েছে। এরূপ ৯১১টি দোকান উচ্ছেদ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ সিদ্ধান্তের পর মাইকিং করে দোকানিদের গতকাল সোমবারের মধ্যে দোকান ছাড়ার আহ্বান জানানো হয়।

এস লাবনী

Related posts

এবার মাদক মামলায় জামিন পেলেন নাসিরসহ তার তিন সহযোগী

sahadat Hossen

ফোন ছিনতাই হলো পরিকল্পনামন্ত্রীর

sahadat Hossen

গৃহকর্মী ধর্ষণ: বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী গ্রেফতার

srabon

Leave a Comment

Translate »