জানুয়ারি ২৪, ২০২২
মানচিত্র
এই মাত্র পাওয়া খেলাধুলা

আর্জেন্টিনার ব্যাংক নোটে ম্যারাডোনাকে রাখার দাবি

দেশের ফুটবল গ্রেটকে চিরস্মরণীয় করে রাখতে আরেকটি উদ্যোগ নিতে যাচ্ছে আর্জেন্টিনা। ব্যাংক নোটে ডিয়েগো ম্যারাডোনাকে রাখার দাবি তুলেছেন একজন আর্জেন্টাইন সিনেটর। দেশের ১০০০ পেসোর নোটের একপাশে বিশ্বকাপ জয়ী অধিনায়ক ও অন্য পাশে ১৯৮৬ সালের বিশ্বকাপে করা তার বিখ্যাত গোলের ছবি রাখার প্রস্তাব দিয়েছেন তিনি। সোমবার কংগ্রেসের কাছে এ বিষয়ে একটি প্রকল্পও উপস্থাপন করেছেন।

এই প্রস্তাবনার বিলটি পেশ করেছেন সিনেটর নরমা ডুরাঙ্গো। তিনি বলেছেন, ‘আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ আইডলকে কেবল স্বীকৃতি দিতেই নয়, অর্থনৈতিক প্রশ্নের ভাবনা থেকে এই ধারণা এসেছে। আমরা মনে করছি যখন পর্যটকরা এখানে আসবে তখন তারা ‘ম্যারাডোনাকে’ তাদের সঙ্গে করে নিয়ে যেতে চাইবে।’

এক হাজার পেসোর নোটের একপাশে ম্যারাডোনার ছবি থাকলেও অন্য পাশে তার ‘হ্যান্ড অব গোল’ নাকি ‘গোল অব সেঞ্চুরি’র ছবি থাকবে তা স্পষ্ট নয়। লা পাম্পা প্রদেশের সিনেটর জানান, চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন আইনপ্রণেতারা। আগামী বছরের শুরুতে এই নারী সিনেটরের প্রস্তাবনা শুনবেন তারা।

ডুরাঙ্গো বলেছেন, ‘ভালো হোক আর খারাপ, বিশ্বে আর্জেন্টাইন হিসেবে তিনি খ্যাতিমান। তাকে স্বীকৃতি দিতেই এই উদ্যোগ। আমি মনে করছি এই প্রকল্প ভালো সাড়া পেয়েছে, যদিও কেউ কেউ এতে সম্মতি দেননি।’

বর্তমানে এক হাজার পেসোর নোটে আর্জেন্টিনার জাতীয় পাখি রুফস হর্নরোর ছবি অঙ্কিত আছে।

গত অক্টোবরের শেষ দিকে ৬০তম জন্মদিন পালন করা ম্যারাডোনা মস্তিষ্কের অস্ত্রোপচারের পর সুস্থ হয়ে উঠেছিলেন। কিন্তু ২৫ নভেম্বর হার্ট অ্যাটাকে আকস্মিক মৃত্যুবরণ করেন। তার মৃত্যুতে আর্জেন্টিনা তো বটেই, সারা বিশ্বে শোকের মাতম লেগেছিল।

 

মানচিত্র২৪ডটকম//এলএইচ//

Related posts

বাইডেনও ক্যামেরার সামনে করোনার টিকা নেবেন

Labonno

শিগগিরই অনুশীলনে ফিরছেন সুস্থ সাকিব

Labonno

বিরাট কোহলিকে সরিয়ে ফেলার দাবী ভারতের অধিকাংশ ক্রিকেট প্রেমীর,পার্থিব 

farah pushpita

Leave a Comment

Translate »