জানুয়ারি ২৫, ২০২২
মানচিত্র
অর্থনীতি জাতীয় ব্রেকিং নিউজ

বাংলাদেশ ও ভুটানের এফটিএ স্বাক্ষরের সিদ্ধান্ত

বাণিজ্য সুবিধা বৃদ্ধির জন্য সরকার আরও ১১টি দেশের সঙ্গে এফটিএ বা পিটিএ  স্বাক্ষরের সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

শনিবার (৫ ডিসেম্বর) ঢাকায় ফরেন সার্ভিস একাডেমিতে ভুটানের সঙ্গে বাংলাদেশের এফটিএ স্বাক্ষর উপলক্ষে বাণিজ্য মন্ত্রণালয় আয়োজিত প্রেস ব্রিফিংয়ে তিনি এসব কথা জানান।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকারের অঙ্গীকার ও নির্দেশনার ভিত্তিতে বাণিজ্য মন্ত্রণালয় বিশ্ব বাণিজ্যে বাংলাদেশের অংশীদারিত্ব বৃদ্ধির কার্যক্রম গ্রহণ করেছে। এটি বাংলাদেশের প্রথম দ্বিপাক্ষিক অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি। চুক্তিটি স্বাক্ষরের পর বাংলাদেশ ভুটানের বাজারে মোট ১০০টি পণ্যে এবং ভুটান বাংলাদেশের বাজারে মোট ৩৪টি পণ্যে শুল্কমুক্ত বাজার সুবিধা পাবে। পরে আলোচনার মাধ্যমে আরও পণ্য দুই দেশের তালিকায় সংযুক্ত করা হবে। এ চুক্তির মাধ্যমে বাংলাদেশের দ্বিপাক্ষিক পিটিএ বা এফটিএ স্বাক্ষরের যাত্রা শুরু হবে। তিনি আরও বলেন, ভুটান বাংলাদেশকে স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে ১৯৭১ সালের ৬ ডিসেম্বর সর্বপ্রথম স্বীকৃতি দেয়। এরপর থেকে সুদীর্ঘ ৫০ বছর ধরে দুই দেশের বন্ধুত্বপূর্ণ সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্কের উন্নয়ন হয়েছে। দিনটিকে স্মরণীয় করে রাখতে ভুটানের সঙ্গে এফটিএ স্বাক্ষরের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

তাই, আজ  (৬ ডিসেম্বর সকালে) ঢাকায় ফরেন সার্ভিস একাডেমিতে ভার্চুয়াল প্ল্যাটফর্মে এ চুক্তি স্বাক্ষরিত হবে।

সাকিব

Related posts

ওবায়দুল কাদের: শিঘ্রই শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেবে সরকার

Sakib

চীনা টিকার যৌথ উৎপাদনে গেলে দু’পক্ষই লাভবান হবে: পররাষ্ট্রমন্ত্রী

Rabbi Hasan

সব ধর্মের পারস্পরিক সম্প্রীতি আরও সুদৃঢ় হবে: প্রধানমন্ত্রী

Labonno

Leave a Comment

Translate »