জানুয়ারি ২৫, ২০২২
মানচিত্র
আন্তর্জাতিক

এবার কৃত্রিম সূর্য বানালো চীন

দেড়শ মিলিয়ন ডিগ্রি সেন্টিগ্রেড ‍তাপমাত্রার কৃত্রিম সূর্য তৈরি করেছে চীন। শুক্রবার সফলভাবে এইচএল-২ এম টোকামাক পারমাণবিক চুল্লি চালু করেছে দেশটি। চুল্লিটি চীনের বৃহত্তম ও সবচেয়ে উন্নত পারমাণবিক ফিউশন পরীক্ষামূলক গবেষণা যন্ত্র। চুল্লিতে উৎপাদিত বিপুল পরিমাণ তাপ ও শক্তির কারণে একে কৃত্রিম সূর্য বলা হচ্ছে।

চীনা রাষ্ট্রীয় সংবাদমাধ্যম পিপলস ডেইলি জানায়, ২০০৬ সাল থেকেই পারমাণবিক ফিউশন চুল্লির ছোট সংস্করণ তৈরির কাজ করছিল চীন। এবার তা পূর্ণ আকারে বানিয়ে তা চালু করেও ফেলল। এই কৃত্রিম সূর্যের কারণে পরমাণু শক্তি গবেষণার ক্ষমতা বহু গুণ বেড়ে গেল বলে দাবি করেছে চীন। এই চুল্লির অবস্থান চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় সিচুয়ান প্রদেশে।

কোনো সাধারণ পারমাণবিক চুল্লি নয় কৃত্রিম সূর্য। পারমাণবিক অস্ত্র বা বিদ্যুৎ চুল্লিগুলোতে নিউক্লিয়ার ফিশন পদ্ধতি কাজে লাগানো হয়। এই প্রক্রিয়ায় পারমাণবিক নিউক্লিয়াসগুলো ক্রমাগত ভাঙতে থাকে। তবে কৃত্রিম সূর্যতে কাজে লাগানো হচ্ছে নিউক্লিয়ার ফিউশন প্রক্রিয়া। এটি পারমাণবিক নিউক্লিয়াসগুলোকে একীভূত করে। কৃত্রিম সূর্যের ক্ষেত্রে গরম প্লাজমা ফিউজ করার জন্য শক্তিশালী চৌম্বকীয় ক্ষেত্র ব্যবহার করা হচ্ছে। এর ফলে ১৫০ মিলিয়ন ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা তৈরি হতে পারে। এটি সূর্যের কোর অংশের উত্তাপের চেয়ে ১০ গুণ বেশি।

চীনের বিজ্ঞানীরা জানায়, বৃহত্তম ও আধুনিক এই নিউক্লিয়ার ফিউশন এক্সপেরিমেন্টাল রিসার্চ ডিভাইসের মাধ্যমে দূষণহীন শক্তিশালী উৎস উন্মুক্ত করা সম্ভব। গরম প্লাজমা দ্রবীভূত করতে এটি ব্যবহার করে শক্তিশালী চৌম্বকীয় ক্ষেত্র। ফলে এর তাপমাত্রা ১৫০ মিলিয়ন ডিগ্রি সেলসিয়াস টপকে যেতে পারে।

গেল বছরের শেষ দিকে এটি তৈরি হয়েছিল। চীনা বিজ্ঞানীদের প্রত্যাশা, যন্ত্রটি একটি শক্তিশালী ক্লিন এনার্জি অর্থাৎ গ্রীনহাউস গ্যাসবিহীন শক্তির উৎসের সম্ভাবনা খুলে দিতে পারে।

চীনা সংবাদমাধ্যম পিপলস ডেইলি জানায়, পারমাণবিক ফিউশন শক্তির বিকাশ শুধুমাত্র চীনের কৌশলগত শক্তির চাহিদার সমাধান করবে তা-ই নয়, ভবিষ্যতে জ্বালানি ও জাতীয় অর্থনীতির টেকসই উন্নয়নেও এটি তাত্পর্যপূর্ণ। তবে ফিউশন প্রক্রিয়া খুবই কঠিন এবং ব্যয় বহুল। এই কৃত্রিম সূর্য চালু করতে চীনের খরচ হয়েছে আনুমানিক ২২৫০ কোটি মার্কিন ডলার।

এস লাবনী

Related posts

দক্ষিণ আফ্রিকায় বাস খাদে পড়ে নিহত ২৮

Maydul Islam

বিশ্বে কমেছে করোনায় আক্রান্ত-মৃত্যু

Maydul Islam

জান্তাবিরোধী বিক্ষোভ: মিয়ানমারে একদিনেই নিহত ৩৯

Maydul Islam

Leave a Comment

Translate »