জানুয়ারি ২৪, ২০২২
মানচিত্র
জাতীয় বাংলাদেশ

আজ হানাদার মুক্ত দিবস

ঝিনাইদহ হানাদার মুক্ত দিবস আজ।  ৬ ডিসেম্বর পাক হানাদার ও তাদের রাজাকারদের হটিয়ে ঝিনাইদহকে শত্রুমুক্ত করে মুক্তিকামী বাংলার যোদ্ধারা।

ঝিনাইদহ জেলার নওজোয়ানরা মুক্তিবাহিনীর নির্দেশ মতো নিজেদের ভেতরে এবং তাদের রাজাকারদের সমূলে বিনাশ করতে ঝাঁপিয়ে পড়ে। ১৯৭১ সালের স্বাধীনতা সংগ্রামে এ দেশে প্রথম যে সম্মুখ সমর হয় তা সংঘটিত হয়েছিল ২ এপ্রিল ঝিনাইদহ সদর উপজেলার বিষয়খালীতে। ৪ এপ্রিল শৈলকূপা উপজেলার গাড়াগঞ্জ যুদ্ধ, ৪ আগস্ট একই উপজেলার আলফাপুর যুদ্ধ, ১৪ অক্টোবর আবাইপুর যুদ্ধ ও ২৬ নভেম্বর কামান্না যুদ্ধ। এছাড়াও ৬ আগস্ট, ১৭ আগস্ট ও ১১ই নভেম্বর জেলার বিভিন্ন স্থানে যুদ্ধ সংঘটিত হয়।

১৯৭১ এর নভেম্বরের শেষ সপ্তাহে একদিকে গেরিলা যুদ্ধ চরম আকার ধারণ করে অপরদিকে ভারতীয়বাহিনী ও মুক্তিবাহিনী যৌথভাবে (মিত্রবাহিনী) সীমান্ত অতিক্রম করে ভেতরে ঢুকে পড়ে। দেশের বিভিন্ন এলাকায় পাকহানাদার বাহিনী পিছু হটতে থাকে। বিভিন্ন এলাকা থেকে শত্রুমুক্ত হওয়ার সংবাদ আসতে থাকে।

৬ ডিসেম্বর, মুক্তিকামীরা চিত্রানদী অতিক্রম করে। ঝিনাইদহে প্রবেশ করে জেলা শহর হানাদার মুক্ত করে। খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা রয়েছেন জেলায় দুজন। তারা হলেন বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান ও বীর প্রতীক সিরাজুল ইসলাম।

সাকিব

Related posts

দাম বাড়ছে ফল-প্রসাধনী-মদ-সিগারেটের

Rabbi Hasan

গ্রামের মাতব্বরকে পিটিয়ে হত্যা!

Sakib

২০২১ সআলে প্রথমবার ‘আন্তর্জাতিক মাতৃভাষা পদক’ পেলেন যারা

srabon

Leave a Comment

Translate »