আগস্ট ১৪, ২০২২
মানচিত্র
জাতীয় বাংলাদেশ

আজ হানাদার মুক্ত দিবস

ঝিনাইদহ হানাদার মুক্ত দিবস আজ।  ৬ ডিসেম্বর পাক হানাদার ও তাদের রাজাকারদের হটিয়ে ঝিনাইদহকে শত্রুমুক্ত করে মুক্তিকামী বাংলার যোদ্ধারা।

ঝিনাইদহ জেলার নওজোয়ানরা মুক্তিবাহিনীর নির্দেশ মতো নিজেদের ভেতরে এবং তাদের রাজাকারদের সমূলে বিনাশ করতে ঝাঁপিয়ে পড়ে। ১৯৭১ সালের স্বাধীনতা সংগ্রামে এ দেশে প্রথম যে সম্মুখ সমর হয় তা সংঘটিত হয়েছিল ২ এপ্রিল ঝিনাইদহ সদর উপজেলার বিষয়খালীতে। ৪ এপ্রিল শৈলকূপা উপজেলার গাড়াগঞ্জ যুদ্ধ, ৪ আগস্ট একই উপজেলার আলফাপুর যুদ্ধ, ১৪ অক্টোবর আবাইপুর যুদ্ধ ও ২৬ নভেম্বর কামান্না যুদ্ধ। এছাড়াও ৬ আগস্ট, ১৭ আগস্ট ও ১১ই নভেম্বর জেলার বিভিন্ন স্থানে যুদ্ধ সংঘটিত হয়।

১৯৭১ এর নভেম্বরের শেষ সপ্তাহে একদিকে গেরিলা যুদ্ধ চরম আকার ধারণ করে অপরদিকে ভারতীয়বাহিনী ও মুক্তিবাহিনী যৌথভাবে (মিত্রবাহিনী) সীমান্ত অতিক্রম করে ভেতরে ঢুকে পড়ে। দেশের বিভিন্ন এলাকায় পাকহানাদার বাহিনী পিছু হটতে থাকে। বিভিন্ন এলাকা থেকে শত্রুমুক্ত হওয়ার সংবাদ আসতে থাকে।

৬ ডিসেম্বর, মুক্তিকামীরা চিত্রানদী অতিক্রম করে। ঝিনাইদহে প্রবেশ করে জেলা শহর হানাদার মুক্ত করে। খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা রয়েছেন জেলায় দুজন। তারা হলেন বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান ও বীর প্রতীক সিরাজুল ইসলাম।

সাকিব

Related posts

অভিযানের মধ্যেও মাদকের ছড়াচ্ছে গাইবান্ধায়!

Shahidul Islam

রোহিঙ্গা সমস্যা সমাধানে বাংলাদেশের পাশে থাকবে ওআইসি

Maydul Islam

‘সবাই ভালো থাকবেন, আপনাদের আর যন্ত্রণা দেবো না’

srabon

Leave a Comment

Translate »