জানুয়ারি ২৫, ২০২২
মানচিত্র
এই মাত্র পাওয়া জাতীয়

১০ জেলায় করোনার অ্যান্টিজেন টেস্ট, স্বাস্থ্যমন্ত্রীর উদ্বোধন

করোনাভাইরাস (কভিড-১৯) সংক্রমণ শনাক্তকরণে দেশের ১০ জেলায় অ্যান্টিজেন টেস্ট কার্যক্রম উদ্বোধন করলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। ফলে সন্দেহভাজন করোনা রোগী, যাঁদের উপসর্গ রয়েছে, শুধু তারাই বিনা মূল্যে অ্যান্টিজেন পরীক্ষা করতে পারবে।

আজ শনিবার বেলা ১১টায় স্বাস্থ্যমন্ত্রী অনলাইনে ১০ জেলায় এ কার্যক্রম উদ্বোধন করেন।

তিনি বলেন, পর্যায়ক্রমে দেশের সব জেলায় অ্যান্টিজেন টেস্ট করা হবে। পর্যাপ্ত রিএজেন্ট আছে।

এসময় অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, পঞ্চগড়, গাইবান্ধা, জয়পুরহাট, পটুয়াখালী, মেহেরপুর, মুন্সীগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, যশোর, মাদারীপুর ও সিলেটে অ্যান্টিজেন টেস্ট শুরু হয়েছে। এর মধ্যে সিলেটে শহীদ শামসুদ্দিন মেডিক্যাল কলেজ হাসপাতাল এবং বাকি ৯ জেলায় জেলা সদর হাসপাতালে এ টেস্ট করা হবে।

কারও শরীরে করোনাভাইরাসের উপস্থিতি রয়েছে কি না, সেটি অ্যান্টিজেন পরীক্ষার মাধ্যমে নিশ্চিত হওয়া যায়। এই পরীক্ষা করা যায় ১৫ থেকে ৩০ মিনিটে।

গত ১৭ সেপ্টেম্বর অ্যান্টিজেন টেস্টের মাধ্যমে করোনা ভাইরাস পরীক্ষায় অনুমতি দেয় সরকার।

সরকারের কোভিড-১৯ পরীক্ষা নীতিমালায় বলা হয়েছে, অ্যান্টিজেন পরীক্ষা করতে বিশেষায়িত কোনো ল্যাবরেটরির প্রয়োজন হয় না। তবে অ্যান্টিজেন পরীক্ষার নির্দিষ্টতা প্রায় শতভাগ হলেও সংবেদনশীলতা কম। ফলে কোভিড-১৯ সংক্রমিত ব্যক্তির নমুনা পরীক্ষা করে নেগেটিভ ফলাফল পাওয়ার শঙ্কা রয়েছে। তাই অ্যান্টিজেন পরীক্ষায় নেগেটিভ এলে পিসিআর বা জিন এক্সপার্ট পরীক্ষার মাধ্যমে নিশ্চিত হতে হবে। আর অ্যান্টিজেন পরীক্ষায় পজিটিভ হলে ওই ব্যক্তিকে নিশ্চিত পজিটিভ হিসেবে গণ্য করা হবে।

এ নিয়ে দেশে মোট করোনা শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৪ লাখ ৭৩ হাজার ৯৯১ জন। সর্বমোট মৃত্যুর সংখ্যা ৬ হাজার ৭৭২ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৩ লাখ ৯০ হাজার ৯৫১ জন।

উল্লেখ্য, গত বছরের ডিসেম্বরে চীন থেকে উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে।

গত ১১ মার্চ করোনা ভাইরাস সংকটকে মহামারী ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বাংলাদেশে প্রথম কোভিড-১৯ রোগীশনাক্ত হন ৮ মার্চ এবং এ রোগে আক্রান্ত প্রথম রোগীর মৃত্যু হয় ১৮ মার্চ

এস লাবনী

Related posts

৫ পৌরসভা, ১০ উপজেলা ও ১১ ইউপিতে চলছে ভোট

Labonno

ঘন কুয়াশায় মাঝ নদীতে আটকে পরেছে ৫ ফেরি

Labonno

বুধবার থেকে চলবে গণপরিবহন

Rabbi Hasan

Leave a Comment

Translate »