আগস্ট ১৪, ২০২২
মানচিত্র
কোভিড ১৯ স্বাস্থ্য

করোনা ভ্যাকসিনের মূল্য

এখন পর্যন্তকরনার দুটি ভ্যাকসিন করোনা থেকে ৯৫ শতাংশ পর্যন্ত সুরক্ষা দিতে সক্ষম। যুক্তরাষ্ট্রের মডার্না ও ফাইজারের এবং জার্মানির বায়োএনটেকের তৈরি প্রতিষেধকের এখন পর্যন্ত কার্যকারিতা সবচেয়ে বেশি  পাওয়া গেছে।  ভ্যাকসিনের প্রতি দুই ধাপ সর্বনিম্ন ৪ ডলার থেকে ৩৩ ডলার পর্যন্ত খরচ হবে। যা অন্য ভ্যাকসিন এর বীপুরীতে কিছুটা বেশি।

করোনা মহামারিরকে নিয়ন্ত্রণ করতে আশার আলো দেখাচ্ছে মার্কিন ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান মডার্না, ফাইজার, জার্মানির বায়োএনটেক এবং ব্রিটেনের অ্যাস্ট্রাজেনেকা। সর্বশেষ যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নকে  নিজেদের তৈরি ভ্যাকসিনের অনুমোদনের জন্য আবেদন করেছে মডার্না।

ভাইরাল ভ্যাক্টর টাইপের অক্সফোর্ড-অ্যাস্ট্রজেনেকার উদ্ভাবিত করোনার ভ্যাকসিনের দুই ধাপের কার্যকারিতা পাওয়া গেছে ৬২ থেকে ৯০ শতাংশ পর্যন্ত। এর দাম পড়বে ৪ ডলার, যা বাংলাদেশি টাকায় প্রায় ৪০০। প্রতিযোগিতায় রয়েছে রাশিয়ার গ্যামেলিয়া ইনস্টিটিউটের উদ্ভাবিত স্পুটনিক ফাইভ ভ্যাকসিনের প্রতি দুই ধাপ কার্যকারিতা পাওয়া গেছে ৯২ শতাংশ। ডোজে খরচ হবে ১০ ডলার।

ফাইজার ও জার্মানির বায়োএনটেকেরও প্রতি দুই ডোজের ৯৫ শতাংশ পর্যন্ত কার্যকারিতা পাওয়া গেছে। এটি সংরক্ষণ করতে হবে মাইনাস ৭০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায়। আরএনএ টাইপের এই ভ্যাকসিনের দাম পড়বে ২০ ডলার। আরএনএ টাইপের মডার্নার ভ্যাকসিনের দুই ডোজের ৯৫ শতাংশ পর্যন্ত কার্যকারিতা পাওয়া গেছে। মাইনাস ২০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় এটি ৬ মাস পর্যন্ত সংরক্ষণ করা যাবে। মডার্নার ভ্যাকসিনের দাম পড়বে ৩৩ ডলার।

Related posts

ভারতেও শনাক্ত করোনার নতুন ধরণ

zilian

৪০ লাখেরও বেশি মানুষ টিকা নিয়েছেন

srabon

করোনা বিস্তার রোধে মহারাষ্ট্রে রাত্রিকালীন কারফিউ

srabon

Leave a Comment

Translate »